ফরিদপুরে ট্রাক থেকে পড়া ভাটার মাটিতে রাস্তার ক্ষতি

ইটভাটার ট্রাক থেকে মাটি পড়ে ফরিদপুরের বিভিন্ন সড়কের ক্ষতি হচ্ছে বলে সড়ক ও জনপথ সওজ জানিয়েছে।

ফরিদপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 Feb 2021, 10:17 AM
Updated : 23 Feb 2021, 10:17 AM

তাছাড়া ধুলো ও কাদায় দুর্ভোগ পোহাতে হয় যাত্রীদের।

ফরিদপুর সওজের উপ-বিভাগী প্রকৌশলী মো. আবুল হোসেন বলেন, “ট্রাক থেকে পড়া ভেজা মাটিতে সড়কের বিটুমিন নষ্ট হয়ে যাচ্ছে। এতে সড়কের প্রচুর ক্ষতি হয়।

“আমরা ভাটামালিক ও সংশ্লিষ্টদের জানিয়েছি প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার জন্য। এছাড়া জেলা উন্নয়ন সমন্বয় সভায় বিষয়টি তোলা হয়েছে। সুরাহা হয়নি।”

সরেজমিনে দেখা গেছে, সদর উপজেলার টেপাখোলার তাড়াইল সড়ক, ফরিদপুর-সালথা আঞ্চলিক সড়ক, বোয়ালমারীতে মাঝকান্দি-ভাটিয়াপাড়া আঞ্চলিক মহাসড়ক, ফরিদপুর-সদরপুর সড়ক, ফরিদপুর-বরিশাল মহাসড়কের তালমার মোড় এলাকায় ইটভাটার ট্রাক থেকে নরম মাটি ঝরে ঝরে পড়ে।

এতে শুকনো মৌসুমে ধুলোয় কাহিল হতে হয় আর বর্ষায় ঘটে দুর্ঘটনা।

সদর উপজেলার তাড়াইল সড়কে যাতায়াতকারী সাংবাদিক তরিকুল ইসলাম হিমেল বলেন, “একদিকে ধুলা-বালি অন্যদিকে রাস্তায় মাটির পুরু আস্তরণ। সড়কটি ঝুঁকিপূর্ণ হয়ে গেছে।”

সরেজমিনের দেখা গেছে, তাড়াইল সড়কের তালতলা এলাকা থেকে মান্দার তলা স্লুইচগেট পর্যন্ত দুই পাশে গড়ে উঠেছে কয়েক ডজন ইটভাটা। প্রতিদিন ভাটার জন্য মাটিবোঝাই ট্রাক চলে সড়কটিতে। পথে ট্রাক থেকে উপচে সড়কে মাটি পড়ে। তাছাড়া ট্রাকের চাকা থেকে মাটি এসে সড়কে লেপ্টে থাকে। এমন অবস্থা এই সড়কের প্রায় চার কিলোমিটারে।

বোয়ালমারীর উপজেলার মাঝকান্দি-ভাটিয়াপাড়া সড়কের শেখর ইউনিয়নের রামচন্দ্রপুর এলাকায় একটি ভাটার মাটি সড়ক ঘেঁষে রাখা হয়েছে। তাছাড়া সেখানে মাটি আনার সময় ট্রাক থেকে উপচে সড়কে পড়ে।

অতিরিক্ত ডিসি (সার্বিক) দীপক রায় বলেন, জেলায় ১১৯টি ইটভাটার মধ্যে ২৫টি অবৈধ। তাদের মধ্যে চলতি বছরে নবায়ন করা হয়নি ১৪টির আর পরিবেশ ছাড়পত্র নেই ১১টির।

এসব ভাটার অধিকাংশই সড়ক-মহাসড়ক ও আঞ্চলিক সড়কের পাশে অবস্থিত।

জেলার ডিসি অতুল সরকার বলেন, “জেলার সব ভাটামালিককে ডেকে নির্দেশনা দিয়েছি। ট্রাকে মাটি টানার সময় ঢেকে রাখতে বলেছি। ভাটার সামনের সড়কে পড়ে থাকা মাটি প্রতিদিন সরানোর জন্য নির্দেশ দিয়েছি।”