আন্তর্জাতিক পুরস্কারের জন্য বারি’র বিজ্ঞানী মনোনীত

পরিবেশ বান্ধব বালাই ব্যবস্থাপনায় অবদানের জন্য আন্তর্জাতিক পুরস্কার পেতে যাচ্ছেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউটের (বারি) বৈজ্ঞানিক কর্মকর্তা ড. মো. শাহাদাৎ হোসেন।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 Jan 2021, 10:08 AM
Updated : 11 Jan 2021, 10:08 AM

দশম আন্তর্জাতিক আইপিএম সিম্পোজিয়াম অ্যাওয়ার্ড কমিটি তাকে আইপিএম প্র্যাকটিশনার (একাডেমিক) ক্যাটাগরিতে আন্তর্জাতিক আইপিএম অ্যাওয়ার্ড অব রিকগনিশন পুরস্কার-২০২০ এর জন্য মনোনীত করেছে বলে জানিয়েছেন বারি’র প্রটোকল অফিসার মো. আল আমিন।

কীটতত্ত্ববিদ ড. মো. শাহাদাৎ হোসেন বাংলাদেশ কৃষি গবেষণা ইনস্টিটিউট (বারি) এর উদ্যান তত্ত্ব গবেষণা কেন্দ্রের কীটতত্ত্ব শাখার প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা।

মুজিববর্ষে অর্জিত এ পুরস্কার বঙ্গবন্ধুর নামে উৎসর্গ করার প্রত্যয় ব্যক্ত করেছেন ড. শাহাদাৎ।

ফল এবং সবজির পোকা-মাকড় দমন ব্যবস্থাপনার জন্য সমন্বিত বালাই ব্যবস্থাপনা বা আইপিএম ভিত্তিক গবেষণার মাধ্যমে সৃজনশীল প্রযুক্তি উদ্ভাবনের স্বীকৃতি স্বরূপ তাকে এ পুরস্কার দেওয়া হচ্ছে।

আল আমিন জানান, ড. শাহাদাৎ পুষ্ট আইপিএম আইএল এবং ইউএসএআইডি হরটিকালচার প্রকল্পের মাধ্যমে এগুলোসহ আরও বিভিন্ন আইপিএম প্যাকেজ উদ্ভাবন করেছেন এবং কৃষকদের মধ্যে প্রযুক্তি বিস্তারের কাজ করছেন।

উদ্যান তাত্ত্বিক ফসলের পোকা-মাকড় দমন ব্যবস্থাপনা গবেষণার মাধ্যমে ১৮টি জনপ্রিয় প্রযুক্তি উদ্ভাবনসহ দেশ-বিদেশের জার্নালে ৩৯টি বৈজ্ঞানিক প্রবন্ধ এবং ১৫টি বই-বুকলেট প্রকাশ করেছেন তিনি।

আম ও পেয়ারায় মাছিপোকার আক্রমণ প্রতিরোধে সক্ষম ডাবল লেয়ার ব্রাউনপেপার এবং পলিথিন ফ্রুট ব্যাগিং পদ্ধতির উদ্ভাবক।

এছাড়া টমেটো, বেগুন ও শিম জাতীয় ফসলের পোকামাকড় দমনে বায়োরেশনাল অর্থাৎ বোটানিকাল, বায়োপেস্টিসাইড ও ফেরোমনভিত্তিক তার উদ্ভাবন কৃষক পর্যায়ে জনপ্রিয়তা পেয়েছে।

আল আমিন জানান, আগামী ১৪-১৮ মার্চ যুক্তরাষ্ট্রের কলোরাডোতে দশম আন্তর্জাতিক আইপিএম সিম্পোজিয়ামে গিয়ে এ পুরস্কার গ্রহণের কথা থাকলেও মহামারীর কারণে এ সম্মেলন ২০২২ সালের ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত স্থগিত ঘোষণা করা হয়েছে।

কিশোরগঞ্জ জেলার ত্রিশালে জন্ম নেওয়া এ বিজ্ঞানী বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয়, ময়মনসিংহ থেকে বিএসসি (সম্মান) ও এমএস ডিগ্রি এবং বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয়, গাজীপুর থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন।