কুমারী পূজা ‘নারীর মর্যাদার প্রতি সচেতন করবে’

নেত্রকোণায় দুর্গাপূজার মহাষ্টমীতে কুমারী পূজা অনুষ্ঠিত হয়েছে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Oct 2020, 08:15 AM
Updated : 24 Oct 2020, 08:15 AM

শনিবার সকাল ৯টায় শহরের বড়বাজার এলাকায় স্বাস্থ্যবিধি মেনে সর্ববণিকের পারিবারিক মণ্ডপে অন্য বছরের মতোই এবারও পাঁচ বছর বয়সী এক মেয়েকে মাতৃরূপে পূজা করা হয়।

শাস্ত্রমতে পাঁচ বছরের যে মেয়েকে মাতৃরূপে পূজা করা হয় তাকে সুভগা নামে অভিহিত করা হয়। আয়োজকরা বলছেন, এ পূজার লক্ষ্য নারীকে মর্যাদা দান।
জেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি সিতাংশু বিকাশ আচার্য্য বলেন, সমাজে ব্যাপকভাবে নারী নিগৃহীত হচ্ছে। এ অবস্থায় কুমারীপূজা নারীর প্রতি সম্মান বাড়াবে। ধর্মীয়ভাবে নারীকে মর্যাদা দেওয়ার লক্ষ্য নিয়ে কুমারীপূজা করা হয়।
জেলা পূজা উদযাপন পরিষদের সভাপতি মঙ্গল সাহা বলেন, করোনাভাইরাস পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি মেনেই কুমারীপূজা অনুষ্ঠিত হয়েছে। মণ্ডপে নিয়ন্ত্রিতভাবে মানুষের সমাগম করা হয়েছে। এ ধরনের পূজায় সচেতনতা বাড়াবে, নারীকে সম্মান করতে শিখবে এবং সামাজিক অবক্ষয় রোধে প্রভাব রাখবে।
আয়োজক রাজীব বণিক বলেন, সমাজে নারীর প্রতি সহিংসতা রোধ, অবজ্ঞা, নির্যাতনের প্রতিবাদী প্রতীক, সচেতনতা তৈরিসহ নারীকে ধর্মীয়ভাবেই দেওয়া মর্যাদা প্রদর্শনে মাতৃরূপে এ পূজার আয়োজন করা হয়েছে।
এছাড়াও জেলায় ৪৯৬টি মণ্ডপে অনুষ্ঠিত হয়েছে মহাষ্টমীর পূজা।
মণ্ডপে মণ্ডপে সনাতন ধর্মাবলম্বীরা দেবীর প্রতি অঞ্জলি নিবেদনের সময় দেশ ও সমাজের শান্তি, উন্নয়নসহ করোনাভাইরাসের মহামারী থেকে রক্ষায় প্রার্থণা করেন।