পঞ্চগড়ে বিরল প্রজাতির বন বিড়াল উদ্ধার

পঞ্চগড়ের সীমান্ত এলাকা থেকে বিরল প্রজাতির একটি বন বিড়াল উদ্ধার করা হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 Sept 2020, 01:39 PM
Updated : 6 Sept 2020, 01:39 PM

রোববার তেঁতুলিয়া উপজেলার দেবনগর ইউনিয়নের সীমান্তবর্তী শিবচণ্ডি গ্রামের চা বাগান থেকে বনবিড়ালটিকে প্রথমে আটক করে স্থানীয়রা।

প্রাণীটি বিরল প্রজাতির একটি বন বিড়াল বলে বন কর্মকর্তা জানিয়েছে।

দেবনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মহসীন আলী জানান, দুপুরে সীমান্তবর্তী ওই গ্রামের এক চা বাগানে শ্রমিকরা কাজ করার সময় দুই শ্রমিক প্রাণিটি দেখতে পান। মেছো বাঘ মনে তারা অন্য শ্রমিকদের ডেকে জড়ো করেন। পরে ধাওয়া করে বনবিড়ালটিকে আটক করে ওই গ্রামের সাবেক ইউপি সদস্য ইছামুলের বাড়ির সামনে বেঁধে রাখেন তারা।

সেটিকে দেখার জন্য শত শত উৎসুক মানুষ জড়ো হয় সেখানে। এরপর বনবিভাগকে খবর দেওয়া হলে কর্মকর্তারা এসে প্রাণিটিকে উদ্ধার করে পঞ্চগড় নিয়ে যান। 

দিনাজপুর বিভাগীয় বন কর্মকর্তা আব্দুর রহমান জানান, ছবি দেখে নিশ্চিত হয়েছি এটি মেছো বাঘ নয়, এটি একটি বিরল প্রজাতির বন বিড়াল। বন বিড়ালটিকে দিনাজপুর নিয়ে আসা হবে। উর্ধ্বতন কর্মকর্তাদের সাথে পরামর্শ করে প্রাণিটি অবমুক্ত করে দেওয়া হবে।

তেঁতুলিয়া উপজেলা বন বিভাগের বিট কর্মকর্তা শহীদুর রহমান বলেন, ৪/৫ বছর বয়সী বিড়ালটির উচ্চতা প্রায় এক ফুট এবং তার দৈর্ঘ্য প্রায় দুই ফুট। 

গত সপ্তাহে দেবনগড় ইউনিয়নের উষাপাড়ায় বাঘের সন্ধানে চা বাগান কাটা হয়েছে। তবে অভিযান চালিয়ে কোনো বাঘের দেখা পায়নি বনবিভাগের প্রশিক্ষিত কর্মীরা। পার্শ্ববর্তী এলাকার বাঘের আনোগোনার খবরে এখনও মানুষের মধ্যে আতঙ্ক বিরাজ করছে।