‘টাঙ্গাইল শাড়ির রাজধানী’র সড়কে ভোগান্তি

টাঙ্গাইল-দেলদুয়ার সড়কের পাথরাইল বাজার এলাকায় সড়ক মেরামত থমকে থাকায় দুর্ভোগ পোহাচ্ছে চালক, যাত্রী, ব্যবসায়ীসহ এলাকাবাসী।

টাঙ্গাইল প্রতিনিধিএম এ রাজ্জাক, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 August 2020, 12:40 PM
Updated : 24 August 2020, 02:18 PM

আঞ্চলিক এই গুরুত্বপূর্ণ সড়ক জেলা শহরের সাথে দক্ষিণ টাঙ্গাইলের যোগাযোগের একমাত্র পথ। দেলদুয়ার থেকে পাকুল্যা হয়ে সড়কটি ঢাকা-টাঙ্গাইল মহাসড়কে মিলেছে। অন্যদিকে দেলদুয়ার থেকে পাকুটিয়া হয়ে সড়কটি মানিকগঞ্জেও গেছে; মিসেছে নাগরপুরের সাথেও।

প্রতিদিন দেলদুয়ারসহ মির্জাপুর, নাগরপুর, মানিকগঞ্জের সাটুরিয়া ও ধামরাই উপজেলার লাখো মানুষ সড়কটি ব্যবহার করেন। অথচ এক যুগ সড়কটির স্থায়ী সংস্কার না হওয়ায় খানাখন্দে ভরা।

১২ কিলোমিটার দীর্ঘ এ সড়কের সংস্কার শুরু হয়েছিল। তবে পাথরাইল বাজার এলাকায় সড়কের অন্তত ২০০ মিটারের জুড়ে ইট তোলার পর প্রায় ছয় মাস ধরে কাজ বন্ধ রেখেছে কর্তৃপক্ষ। এতে অল্প বৃষ্টিতেই রাস্তা কাদা-পানিতে সয়লাব হয়ে যাচ্ছে। চলাচলের অনুপযোগী হয়ে পড়া এ সড়কে প্রতিদিনই ছোট-বড় দুর্ঘটনা ঘটছে। এসব দুর্ভোগের কথা বারবার তোলার পরও জনপ্রতিনিধি ও স্থানীয় প্রশাসনের রা নাই।

কাজ বন্ধের কারণ জানাতে গিয়ে টাঙ্গাইল সড়ক ও জনপদ বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. মনিরুজ্জামান সাংবাদিকদের বলেন, পাথরাইল বাজার অংশটুকুতে পাথর ঢালাই করতে নতুন করে অনুমোদনের আবেদন করা হয়েছে।

“অনুমোদন পেলেই কাজ ধরা হবে।”

টাঙ্গাইলের শাড়ির জন্য খ্যাত ব্যস্ততম শিল্প এলাকার তাঁতপল্লিতে প্রতিনিয়ত দেশ-বিদেশের ব্যবসায়ীরা। সড়কটির বেহাল দশায় ব্যবসায়ীরা চরম ভোগান্তিতে পড়ে। এছাড়া পাথরাইলে বসে প্রতিদিন বাজার। সারাদিন ধরে বাজারের পণ্য আনা-নেওয়া এবং কেনা-বেচা করতে ব্যবসায়ীরাও পোহাচ্ছেন দুর্ভোগ। পুরো বাজারের হাঁটার পথও নষ্ট হয়ে গেছে।

এছাড়া অস্থায়ী ক্ষুদ্র ব্যবসায়ীরা মালামাল নিয়েও সড়কের দুইপাশে বসতে পারছে না বলে জানান এ বাজারের মুদি পণ্যের পাইকারী ব্যবসায়ী সবুর আহম্মেদ।

“বাজারের এই দুইশ’ মিটার সড়ক ঢালাই হচ্ছে-হবে বলে গত ছয় মাস ধরে এভাবে পড়ে আছে। ভোগান্তির শেষ কবে সেটাও জানা নেই এ অঞ্চলের মানুষের “

বাজারের ব্যবসায়ী নাজিম উদ্দিন জানান, বাজারের এ অল্প জায়গাটুকুর ইট তুলে নেওয়ায় চরম ভোগান্তিতে রয়েছেন তারা। দু’পাশের ব্যাবসা প্রতিষ্ঠানগুলোর ভোগান্তি সীমাহীন। এছাড়া পণ্য আনা নেওয়ার জন্য মালবাহী ট্রাক বাজারে ঢুকতে পারছে না।

খানখন্দে মালবাহী লরি উল্টেও অনেক ব্যবসায়ীর মালামাল ক্ষতি হয়েছে বলেও জানান তারা।

অটো রিকশা চালক মোহাম্মদ আলী ও ভজন শীল জানান, পুরো রাস্তাটা সংস্কার হলেও পাথরাইল বাজারের অল্প জায়গার বেহাল দশায় প্রতিনিয়ত অটো-রিকশা-সিএনজি উল্টে দুর্ঘটনা হচ্ছে। সড়কটিতে সব ধরণের যানবাহন ঝুঁকি নিয়ে চলাচল করছে। যানবাহনেরও ক্ষতি হচ্ছে।

এ সড়কের খুব দ্রুত সংস্কারসহ দুইপাশে নর্দমার ব্যবস্থা করার উদ্যোগ নেওয়ার দাবি জানান এর এলাকাবাসী।

এদিকে, এ বাজারের দুর্ভোগের কথা স্বীকার করে দেলদুয়ার সড়ক বিভাগের উপ-সহকারী প্রকৌশলী মোস্তাফিজুর রহমান সাংবাদিকদের জানান, টাঙ্গাইল-দেলদুয়ার সড়কের ১২ কিলোমিটার অংশ উন্নয়নে ৪২ কোটি টাকার প্রকল্পের কাজ চলছে।

সড়কটির বেশি অংশের কাজ শেষ হয়েছে উল্লেখ করে বাজার অংশের কাজের ব্যাপারে তিনি বললেন, “শিগ্রই এর কাজ শুরু হবে।”