টঙ্গীতে ছাঁটাই কর্মীদের পুনর্বহাল ও বেতনের দাবি শ্রমিকদের

গাজীপুরের টঙ্গীতে একটি পোশাক কারখানার ছাঁটাই করা শতাধিক কর্মীকে পূনর্বহাল ও এপ্রিল-মে মাসের বেতন-বোনাসের দাবিতে মানববন্ধন করেছে শ্রমিকরা।

গাজীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 June 2020, 01:14 PM
Updated : 16 June 2020, 01:14 PM

হোসেন মার্কেট এলাকায় বি এইচ আই এস অ্যাপারেলস লিমিটেডের শ্রমিকরা মঙ্গলবার এই কর্মসূচি পালন করে।

করোনাভাইরাস মহামারীর মধ্যে অবরুদ্ধ অবস্থায় এই জেলায় বেশকিছু পোশাক কারখানায় শ্রমিকরা বেতন-বোনাস না পাওয়া ও ছাঁটাই হওয়ার প্রতিবাদে বিক্ষোভ-প্রতিবাদ করেছে। এ নিয়ে কারখানায় ভাংটুর, মহাসড়কে অবরোধের ঘটনাও ঘটে। প্রায় সব ক্ষেত্রে পরিস্থিতি সামলাতে প্রশাসনের হস্তক্ষেপ করতে হয়েছে।   

গাজীপুর শিল্পাঞ্চল পুলিশের অতিরিক্ত সুপারিনটেনডেন্ট সুশান্ত সরকার বলেন, সকালে কারখানার সামনে মুক্ত গার্মেন্টস শ্রমিক ফেডারেশনের সাধারণ সম্পাদক রানী খাঁনের নেতৃত্বে মানববন্ধন কর্মসূচি শুরু হয়ে বিকাল পর্যন্ত চলে। যাতে কোনো বিশৃঙ্খলা সৃষ্টি না হয় সেজন্য সেখানে পর্যাপ্ত পুলিশ মোতায়েন করা হয়।

রানী খাঁন বলেন, করোনাকালে যখন দেশের কোথাও কর্মসংস্থান নেই ঠিক সেই সময় কারখানার কর্মী-শ্রমিক ছাঁটাই এবং বেতন না দেওয়ার ঘটনা অত্যন্ত অমানবিক। বেতন না পেয়ে পরিবার-পরিজন নিয়ে শ্রমিকরা খুবই কষ্টে জীবনযাপন করছেন।

“ইতিমধ্যে বি এইচ আই এস অ্যাপারেলস লিমিটেড পোশাক কারখানার ১১৭ জন শ্রমিককে ছাঁটাই এবং ১২৭ জন শ্রমিককে এপ্রিল ও মে মাসের বেতন-বোনাস না দেয়ার ঘটনা মেনে নেওয়া যায় না।”

তাই শ্রমিকদের প্রতিবাদ কর্মসূচি মানববন্ধনে তিনিও যোগ দিয়ে একাত্মতা ঘোষণা করেছেন উল্লেখ করে ছাঁটাইকৃতদের পুনর্বহাল এবং শ্রমিকদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি জানিয়েছেন।

নাম প্রকাশে অনিচ্ছুক এক শ্রমিক বলেন, ঈদের আগেও শ্রমিকরা এপ্রিলের বেতন ও বোনাস না পেয়ে বিক্ষোভ করেছিলেন। এ সময় উত্তেজিত শ্রমিকরা জানালার কাচ ভাংচুর করেছে। এ ঘটনায় বেতন না দিয়ে কর্তৃপক্ষ শ্রমিকদের বিরুদ্ধে মামলা করেছে।

তিনি শ্রমিকদের হয়রানি বন্ধ করার এবং তাদের বিরুদ্ধে মামলা প্রত্যাহারের দাবি জানান।

ছাঁটাইকৃত শ্রমিকদের শ্রম আইন অনুযায়ী বেতন ভাতা পরিশোধ এবং ১২৭ জন শ্রমিকের এপ্রিল ও মে মাসের বকেয়া বেতন পরিশোধেরও দাবি জানান তিনি।  

গাজীপুর মহানগর পুলিশের সহকারী পুলিশ কমিশনার (টঙ্গী সার্কেল) থোয়াই অং প্রু মারমা বলেন, বেতন-ভাতা নিয়ে ঈদের দুইদিন আগে শ্রমিকরা ওই কারখানায় কর্মকর্তাদের উপর হামলা ও ভাংচুর করেছে। এ ঘটনায় কিছু শ্রমিককে ছাঁটাই ও তাদের বিরুদ্ধে মামলা করেছে কারখানা কর্তৃপক্ষ। মঙ্গলবার সকালে তারা কারখানার সামনে মানববন্ধ করেছে।