লিবিয়া হত্যাকাণ্ড: যশোরে রাকিবুলের বাড়িতে শোকের মাতম

লিবিয়ায় হত্যাকাণ্ডের শিকার যশোরের ঝিকরগাছা উপজেলার রাকিবুল হাসান রকির বাড়িতে চলছে শোকের মাতম।

বেনাপোল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2020, 11:32 AM
Updated : 30 May 2020, 11:32 AM

নিহত রাকিবুল হাসান রকি (২০) যশোরের ঝিকরগাছা উপজেলার খাটবাড়িয়া গ্রামের ইস্রাইল হোসেন জনকির ছেলে।

লিবীয় এক মানবপাচারকারীর স্বজনদের হাতে ২৬ বাংলাদেশিসহ ৩০ জন অভিবাসী খুন হয় বলে দেশটির সরকার জানায়।

স্বরাষ্ট্রমন্ত্রী এক বিবৃতিতে বলেন, মিজদা শহরে ২৬ বাংলাদেশি ও চার আফ্রিকান অভিবাসী নিহত হয়েছেন এবং আহত ১১ জনকে জিনতানের একটি হাসপাতালে নেওয়া হয়েছে।

মানবপাচারকারী খুন হওয়ার বদলায় তার পরিবারের সদস্যরা হতাহতের এই ঘটনা ঘটিয়েছে বলে বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়।

রাকিবুলের মৃত্যুর বিষয়টি তার লিবিয়া প্রবাসী তার চাচাতো ভাই ফিরোজ আহমেদ নিশ্চিত করেছেন। 

রকিবের বাবা ইস্রাইল হোসেন তার ভাইপো ফিরোজের বরাতে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, লিবিয়ার মানব পাচারকারীদের একটি দল ১২ দিন আগে ৩৭ জন বাংলাদেশিকে অপহরণ করে। ওই ৩৭ জনের সঙ্গে রাকিবুলও ছিল। পরে অপহরণকারীদের একজন এলোপাতাড়ি গুলি করলে রকিসহ ২৬ জন্য নিহত হয়। এতে  আহত হয় ১১ জন।

দুই বোন সাথি (২৬) ও বিথীর (২৪) ছোট রকিবুলের এ বছর এইচএসসি পরীক্ষায় অংশ গ্রহণের কথা ছিল। কিন্তু সে ভাগ্যের পরিবর্তন ঘটাতে দালাল মারফত তিন মাস আগে লিবিয়ায় যায় বলে জানান তার বাবা।

ইস্রাইল বলেন, ৩৭ বাংলাদেশিকে অপহরণ করার পর মুক্তিপণ হিসেবে ১০ লাখ টাকা দাবি করা হয়। প্রতিনিয়ত তাদের নির্যাতন করা হত। চাপ দেওয়া হতো বাড়ি থেকে টাকা পাঠানোর জন্য।

“ছেলের আহাজারি শুনে আমরা খুব কষ্ট করে চার লাখ টাকা জোগাড় করি কিন্তু শুক্রবার তার মৃত্যুর খবর শুনতে হল।”

এদিকে রাকিবের মৃত্যুর খবর বাড়িতে পৌঁছালে সবাই কান্নায় ভেঙ্গে পড়েন। রাকিবের মা মাহিরন নেছা ছোট ছেলের মৃত্যুর সংবাদে বারবার মূর্ছা যাচ্ছেন।

রকিবুলের বড় ভাই সোহেল রানা (২৮) বলেন, “আমরা সরকারের কাছে ভাইয়ের লাশটি ফিরিয়ে আনার ব্যবস্থা করার জন্য অনুরোধ জানাচ্ছি।”