সরকারি ত্রাণে অনিয়মের অভিযোগ জামালপুর বিএনপির 

সরকারি ত্রাণ বিতরণে অনিয়ম ও দলীয়করণের অভিযোগ করেছে জামালপুর জেলা বিএনপি।

জামালপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 11 May 2020, 01:25 PM
Updated : 11 May 2020, 01:25 PM

সোমবার দুপুরে দলটির জেলা কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বিএনপি নেতারা এই অভিযোগ তোলেন। 

একই সঙ্গে করোনাভাইরাস মহামারীতে তাদের বিরুদ্ধে জনগণের পাশে না থাকার অভিযোগও প্রত্যাখ্যান করেন দলটির নেতারা।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জেলা বিএনপির সাধারণ সম্পাদক শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন বলেন, “ভয়াবহ এই করোনাভাইরাস পরিস্থিতিতে সরকারি বরাদ্দের যেসব খাদ্য সহায়তা ও নগদ অর্থ বিতরণ হচ্ছে সেগুলো দলীয় দৃষ্টিভঙ্গিতে করা হচ্ছে। একই সঙ্গে ত্রাণ বিতরণে ব্যাপক অনিয়মও লক্ষ করা গেছে।”

বিভিন্ন সামাজিক যোগাযোগ মাধ্যম এবং অনলাইনের খবরের উল্লেখ করে বিএনপি নেতা ওয়ারেছ আলী মামুন বলেন, তারা জানতে পেরেছেন জামালপুর সদরের নরুন্দি, তুলশীরচর, শাহবাজপুর, শরিফপুরে সরকারি বরাদ্দের চাল আত্মসাতের ঘটনা ঘটেছে, যা পরে উদ্ধার করা হয়।

“জেলার ইসলামপুর পৌরসভার বরাদ্ধকৃত চাল নিয়ম বহির্ভূতভাবে এক জনপ্রতিনিধি উত্তোলন করেছেন। এ রকম অসংখ্য ঘটনা জামালপুরে দৃষ্টিগোচর হয়েছে।”

সংবাদ সম্মেলনে জানানো হয়, ইতিমধ্যে গত ৭ মে ত্রাণ বিতরণে অনিয়েমের বিষয়ে জেলা প্রশাসনের কাছে একটি স্মারলিপিও জমা দিয়েছে জেলা বিএনপি।

লিখিত বক্তব্যে বলা হয়, করোনাভাইরাসের এই মহামারিতে দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীরের নির্দেশে সারা দেশের মতো জামালপুরেও শুরু থেকে সচেতনতামূলক লিফলেট বিতরণ, বিভিন্ন এলাকায় জীবাণুনাশক স্প্রে করা হয়েছে।

গত এক মাস ধরে বিএনপি নেতারা সামর্থ অনুযায়ী কর্মহীন অসহায় মানুষের মাঝে খাদ্য সহায়তা দিয়ে আসছেন উল্লেখ করে বক্তব্যে আরও বলা হয়, ইতিমধ্যে জেলার সাতটি উপজেলায় বিএনপির পক্ষ থেকে ৫০ হাজার কর্মহীন পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ করা হয়েছে।

এই কার্যক্রম অব্যাহত রাখার ঘোষণা দেন জেলা বিএনপি সাধারণ সম্পাদক শাহ্ মো. ওয়ারেছ আলী মামুন। 

সংবাদ সম্মেলনে গত শনিবার জামালপুর জেলা আওয়ামী লীগের সংবাদ সম্মেলনে এক আওয়ামী লীগ নেতার বক্তব্যও প্রত্যাখ্যান করেন বিএনপি নেতা ওয়ারেছ আলী মামুন।

তিনি বলেন, “সাধারণ জনগণের পাশে বিএনপি নেই কথাটি আদৌ সত্য নয়। বিএনপি জনগণের দল। সব সময় জনগণের পাশে ছিল, আগামীতেও থাকবে। দেশের এই মহামারিতে এখন কারও সমালোচনা করতে চাই না। সবাইকে নিয়ে এক সাথে দেশের মানুষের জন্য কাজ করতে চাই।”

গত শনিবার দুপুরে জামালপুর জেলা আওয়ামী লীগ কার্যালয়ে সংবাদ সম্মেলনে সংসদ সদস্য মির্জা আজম বলেন, ক্ষমতাসীন আওয়ামী লীগের নেতাকর্মীরা ছাড়া অন্য কোনো দল জনগণের পাশে নাই। তারা শুধু বক্তৃতা-বিবৃতির মধ্যেই আছেন।

সংবাদ সম্মেলনে জেলা বিএনপির সহসভাপতি গোলাম নবী, জেলা স্বেচ্ছাসেবক দলের সভাপতি শফিকুল ইসলাম খান সজিব, সাধারণ সম্পাদক মনোয়ারুল ইসলাম কর্নেল, শ্রমিকদল নেতা শেখ আব্দুস সোবহান ও জীবন কৃষ্ণ বসাক উপস্থিত ছিলেন।