আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের গুজবে বিক্ষোভ

ঢাকার আশুলিয়ায় শ্রমিক ছাঁটাইয়ের গুজবে একটি তৈরি পোশাক কারখানার শ্রমিকরা বিক্ষোভ করেছে। পরে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

সাভার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2020, 12:21 PM
Updated : 2 May 2020, 02:25 PM

শনিবার বাড়ইপাড়ায় ‘রোজ ইন্টিমেটস লিমিটেড’ কারখানার শ্রমিকরা মূল ফটকের সামনে বিক্ষোভ করে।

শিল্প পুলিশ-১ এর সহকারী পুলিশ সুপার (এএসপি) জানে আলম খান জানান, সরকারি ঘোষণা মোতাবেক শতকরা ৩০ ভাগ শ্রমিক নিয়ে কাজ করতে পারবে। সেই হিসেবেই কর্তৃপক্ষ ৩০ ভাগ শ্রমিক ভিতরে প্রবেশ করতে দেয়।

“অন্যরা প্রবেশ করতে না পারলে তাদের ছাঁটাই করা হয়েছে বলে গুজব তুলে বিক্ষোভ শুরু করে শ্রমিকরা। পরে তারা ঢাকা-টাঙ্গাইল মহাসড়ক অবরোধ করে যান চলাচল বন্ধ করে দেয়।”

তিনি বলেন, কারখানার কোনো শ্রমিক ছাঁটাই করা হয়নি। পরে শ্রমিকদের বুঝিয়ে সড়ক থেকে সড়িয়ে দেওয়া হলে তারা যে যার বাড়ি চলে যায়।

রোজ ইন্টিমেটস লিমিটেডের শ্রমিক মাসুদ রানা বলেন, কারখানা কর্তৃপক্ষ কিছুদিন আগে নোটিশ দিয়েছিল যাদের চাকরির মেয়াদ এক বছরের কম তাদের ছাঁটাই করা হলে কোনো আর্থিক সুবিধা পাবে না।

“শনিবার শ্রমিকরা কর্মস্থলে আসলে ৩০ ভাগ শ্রমিক কারখানায় প্রবেশ করতে দেয়। অন্যরা ভেতরে ঢুকতে না পারায় ছাঁটাই আতঙ্কে বিক্ষোভ করে। পরে পুলিশ এসে আমাদের ছত্রভঙ্গ করে দেয়।”

শ্রমিক ছাঁটাইয়ের গুজবে শনিবার ঢাকার আশুলিয়ার বাড়ইপাড়ায় ‘রোজ ইন্টিমেটস’ কারখানার শ্রমিকরা মূল ফটকের সামনে বিক্ষোভ শুরু করলে পুলিশ গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে।

গামের্ন্টস শ্রমিক ট্রেড ইউনিয়ন কেন্দ্রের সাংগঠনিক সম্পাদক খায়রুল মামুন মিন্টু বলেন, কারখানাটিতে এক হাজারের বেশি শ্রমিক রয়েছে। সকালে শ্রমিকরা কারখানায় প্রবেশ করতে গেলে মাত্র ৩০ ভাগ শ্রমিককে ভেতরে ঢুকতে দিয়ে বাকিদের বাসায় চলে যেতে বলা হয়।

“এতে ছাঁটাই করা হয়েছে এমন গুজব তুলে শ্রমিকরা কারখানার সামনে বিক্ষোভ করে। খবর পেয়ে পুলিশ ঘটনাস্থলে গিয়ে শ্রমিকদের ছত্রভঙ্গ করে দিলে তারা বাড়ি চলে যায়।”

এ ব্যাপারে রোজ ইন্টিমেটস লিমিটেড কর্তৃপক্ষের কারো সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি।