ব্রাহ্মণবাড়িয়ায় সরকারি চাল উদ্ধার

ব্রাহ্মণবাড়িয়ায় হতদরিদ্রদের জন্য দেওয়া সরকারি চাল দুই উপজেলা থেকে উদ্ধার করা হয়েছে।

ব্রাহ্মণবাড়িয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2020, 06:10 PM
Updated : 12 April 2020, 06:10 PM

রোববার সকাল ১১টায় বিজয়নগর উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের দুলালপুর হালিম চৌমুহনীর সড়ক থেকে সরকারি ১০ টাকা কেজি দরে চাল সরিয়ে নেওয়ার সময় ১৪ বস্তা চাল আটক করে স্থানীয়রা।

স্থানীয় বাসিন্দা তাবরিজ সরকার জানান, উপজেলার বিষ্ণুপুর রানোর বাজারের ডিলার শাহিন মিয়ার গোডাউন থেকে ব্যাটারি চালিত অটো রিকশায় (টমটম গাড়ি) দিয়ে নেওয়ার পথে দুলালপুর হালিম চৌমুহনী এলাকায় স্থানীয়রা গাড়িসহ ১৪ বস্তা চাল আটক করে। খবর পেয়ে ওই এলাকার ইউপি সদস্য হুমায়ন মিয়া ও ইউপি সদস্য আক্তার মিয়া ঘটনাস্থলে উপস্থিত হন।

তিনি আরো বলেন, “গাড়ি চালককে জিজ্ঞাসা করলে তিনি জানান, ‘ইউনিয়ন স্বেচ্ছাসেবকলীগের সভাপতি ডিলার শাহিন মিয়া এ চাল বিষ্ণপুর ইউনিয়নের চেয়ারম্যান ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জামাল উদ্দিনে কাছে রেখে আসতে পাঠিয়েছেন।

“পরে আমরা উপজেলা প্রশাসনকে অবগত করি। প্রশাসনের লোকজন এসে চালগুলো উদ্ধার করে উপজেলায় নিয়ে গেছে।”

এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মেহের নিগার বলেন, “আমি খবর পেয়ে উপজেলা খাদ্য নিয়ন্ত্রক নুল আলীকে বাদী হয়ে মামলা রুজু করতে নির্দেশ দিয়েছি। এই বিষয়ে মামলার দায়ের করার প্রস্তুতি চলছে।”

এদিকে ব্রাহ্মণবাড়িয়ার আশুগঞ্জে দুস্থ, অসহায় ও গরিব নারীদের জন্য দেওয়া খাদ্য সহাতার ৯শ কেজি বিজিডির চালসহ ৫ জনকে আটক করা হয়েছে। এসব চাল কার্ডধারীরা ইউনিয়ন পরিষদ থেকে সংগ্রহ করে বিক্রি করে দিয়েছেন বলে জানা যায়।

রোববার দুপুরে উপজেলার আড়াইসিধা ইউনিয়নের সামসু মিয়ার বাড়ির সামনে থেকে আল আমিন মিয়ার গরুর খামার ও আলমনগর এলাকার নাজমুল মিয়ার চাতালকল থেকে এ চালসহ উপজেলা নির্বাহী অফিসার মো. নাজিমুল হায়দার তাদের আটক করেন। এ সময় আড়াইসিধা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ডা. সেলিম মিয়া তার সাথে ছিলেন।

আটককৃতরা হল, চাতাল মালিক নাজমুল হক, আড়াইসিধা ভবানীপুর এলাকার শাহজাহান, শাহাবুদ্দিন, খামার মালিক আল আমিন ও ফারুক মিয়া। তাদের আশুগঞ্জ থানায় হস্থান্তর করা হয়েছে।

আশুগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা নাজিমুল হায়দার জানান, সরকারি খাদ্য সহায়তার চাল রবিবার সকালেই আড়াইসিধা ইউনিয়ন পরিষদ থেকে ১৪১ পরিবারের মাঝে চার হাজার ২৩০ কেজি চাল বিতরণ করা হয়। এসব চাল দুস্থ, অসহায় ও গরিব মহিলা বিজিডি কার্ডধারীদের মাঝে বিনামূল্যে বিতরণ করা হয়। এসব চাল ইউনিয়ন পরিষদ থেকে সংগ্রহ করে বাড়িতে নেওয়ার আগেই পরিষদ থেকে কিছু দূরে গিয়ে ৩১ জন কার্ডধারী এ চালগুলো বিক্রি করে দেয়। এসব চাল কিনে নেয় আড়াইসিধা ভবানীপুর এলাকার শাহজাহান, শাহাবুদ্দিন ফারুক ও মোশারফ মিয়া। এ চাল সংগ্রহ করে আরএন অটো রাইস মিলের মালিক নাজমুল হকের কাছে পাঠানোর জন্য মজুদ করছিল তারা।

তিনি আরো জানান  এমন সংবাদ পেয়ে আড়াইসিধার সামসু মিয়ার বাড়ির আল আমিনের গরুর খামারে অভিযান চালাই। পরে সেখান থেকে ১১টি বস্তায় ৫৯৭ কেজি চাল উদ্ধার করা হয়। এ সময় চারজনকে আটক করা হয়। পরে তাদের স্বীকারোক্তি অনুযায়ী উপজেলার আলমনগরে অভিযান চালিয়ে নাজমুল মিয়ার আর এন অটো রাইস মিল থেকে ৩শ কেজি চাল উদ্ধার করেন। এসময় চাতাল মালিক নাজমুল হককে আটক করা হয়।

এ ব্যাপারে উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা বাদী হয়ে আটককৃতদের বিরুদ্ধে নিয়মিত মামলা দায়ের করেছেন। এছাড়াও বিজিডির কার্ড নিয়ে এভাবে চাল যারা উত্তোলন করে বিক্রি করে দিচ্ছেন তাদের খুঁজে বের করে কার্ড বাতিলসহ আইনগত ব্যবস্থা নেওয়া হবে।