৯৯৯ ফোন: মাদারীপুরে উদ্ধার হল সরকারি চাল

মাদারীপুরের কালকিনিতে সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১৫ বস্তা চাল উদ্ধার করেছে পুলিশ। এছাড়া রাজৈর উপজেলা থেকে ১১ বস্তা চালসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

মাদারীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 12 April 2020, 04:57 PM
Updated : 12 April 2020, 04:57 PM

রোববার দুপুরে উত্তর শশিকর এলাকায় অভিযান চালিয়ে এ চাল উদ্ধার করা হয়। তার আগে শনিবার রাতে ৯৯৯ ফোন পায় পুলিশ।

এ ঘটনায় জড়িত থাকার অভিযোগে নবগ্রাম ইউনিয়নের ৫নং ওয়ার্ডের ইউপি সদস্য উত্তম কুমার বিশাকে আটক করেছে পুলিশ। রোববার দুপুরে উপজেলার শশিকর বাজার থেকে তাকে আটক করা হয়।

কালকিনি উপজেলার ডাসার থানার ওসি আব্দুল ওহাব মিয়া বলেন, “সরকারি জরুরি সেবা ৯৯৯ নম্বরে আসা ফোনের তথ্যের ভিত্তিতে আমরা দুই দফা অভিযান চালিয়ে ১৫ বস্তা চাল উদ্ধার করি। প্রতি বস্তায় ৫০ কেজি করে মো ৭৫০ কেজি চাল জব্দ করেছি আমরা। এ চাল আত্মসাতের সাথে জড়িত আমরা এক ইউপি সদস্যকে আটক করেছি।

“এমনকি তাকে জিজ্ঞাসাবাদ করে আরো ৮ বস্তা চাল উদ্ধা করেছি আমরা। এছাড়া ইউপি সদস্যের সহযোগী হিসেবে অভিযুক্ত বাকি দুইজন উত্তম ও প্রকাশকে ধরতে পুলিশ কাজ করছে।”

তিনি জানান, উদ্ধার হওয়া চালের বস্তা পরিবর্তন করে মাছ মুরগির খাবারের বস্তায় চাল মজুদ করে অভিযুক্তরা। কিন্তু ওই চাল সবই সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির চাল। আরো কিছু তথ্যের ভিক্তিতে এ অভিযান অব্যাহত আছে।

নবগ্রাম ইউনিয়নের ইউপি চেয়ারম্যান বিভুতিভূষণ বাড়ৈ বলেন, “ওই আটক ইউপি সদস্য আওয়ামী লীগ করেন, তবে তার ওমন কোন দলীয় পদ-পদবী নেই।

“তিনি সরকারি চাল আত্মসাৎ করার চেষ্টা করে বড় অন্যায় করেছেন, তাই তাকে পুলিশ ধরে নিয়ে গেছে। এর দায় তার নিজের।”

তবে তার এ অপকর্মের সাথে অন্য কোনো জনপ্রতিনিধি জড়িত নাই বলে দাবি করেন তিনি।

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, ‘শেখ হাসিনার বাংলাদেশ-ক্ষুধা হবে নিরুদ্দেশ’ লেখা চালের বস্তা পরিবর্তন করে দুটি বাড়িতে চালের বস্তা মজুদ করে রেখেছে এক জনপ্রতিনিধি। ৯৯৯ মাধ্যমে এমন খবর পান ডাসার থানার পুলিশ। পরে শনিবার মধ্যরাতে উত্তর চলবল এলাকার দুটি বাড়িতে অভিযান চালায় পুলিশ।

এ সময় পুলিশের উপস্থিতি টের পেয়ে পালিয়ে যায় অভিযুক্ত উত্তম সরকার ও প্রকাশ বাড়ৈ। পরে তার ঘরে তল্লাশি চালিয়ে ৫০ কেজির ৭ বস্তা খাদ্য অধিদপ্তরের চাল উদ্ধার করা হয়।

এরপর রোববার দুপুরে গোয়েন্দা তথ্যের ভিত্তিতে উত্তর শশিকর বাজারো আবারো অভিযান চালায় ডাসার থানা পুলিশ। এ সময় নবগ্রাম ইউনিয়নের ইউপি সদস্য উত্তম কুমার বিশ্বাসকে আটক করা হয়। পরে তাকে জিজ্ঞাসাবদ করে তার ঘর থেকে উদ্ধার করা হয় ৫০ কেজি বস্তার আরো ৮ বস্তা সরকারি চাল।

রাজৈরে সরকারি ১১ বস্তা চালসহ তিনজন আটক

মাদারীপুরের রাজৈর সরকারের খাদ্যবান্ধব কর্মসূচির ১১ বস্তায় ৩৩০ কেজি চালসহ তিনজনকে আটক করেছে পুলিশ।

রোববার দুপুরে উপজেলার নয়াকান্দি সুইচগেট এলাকা থেকে তাদের আটক করা হয়।

আটককৃতরা হলেন, মো. সাইদুর রহমান শেখ (৩০), বিদ্যুৎ শেখ (৪৭) ও মো. হায়দার আলী শেখ (৫৫)। তারা সবাই উপজেলার পশ্চিম স্বরমঙ্গল এলাকার বাসিন্দা।

রাজৈর থানার ওসি খোন্দকার শওকত জাহান বলেন, “রাজৈরে মহিলা বিষয়ক কর্মকর্তা আমাদের তথ্য দিলে আমরা ওই চালসহ তিনজনকে আটক করে থানায় নিয়ে আসি।

“উপজেলা খাদ্য অফিস বা মহিলা বিষয় কর্মকর্তা আমাদের কাছে এখনো কোনো লিখিত অভিযোগ দায়ের করেনি। তারা লিখিত অভিযোগ দিলে আমরা বিষয়টি আরো তদন্ত করে দেখা হবে।”

এ সম্পর্কে রাজৈর মহিলা বিষয়ক কর্মকর্তা মাহমুদা আক্তার কনা বলেন, “আমরা জেনেছি আটক ওই তিন জনের দুজন তাদের স্ত্রীর নামে খাদ্যবান্ধব কর্মসূচির কার্ড আছে। তারা সেই কার্ড অনুসারে ৬০ কেজি চাল পাওয়ার কথা।

“কিন্তু তিনজন কি করে ১১ বস্তা চাল নিয়ে যাচ্ছে? এখানে ওই ইউনিয়নের চেয়ারম্যানসহ অনেকেই জড়িত থাকতে পারে। বিষয়টি আমরা তদন্ত করছি।”

তবে ইউপি চেয়ারম্যান হামিদুল ইসলাম বলেন, “প্রতি মাসে প্রায় ১৮০ জন মানুষকে ৩০ কেজি করে চাল দেওয়া হয়। আজকে ১১৫ জন অসহায় কার্ডধারীদের চাল বিতরণ করা হয়েছে। বাকি চাল পরিষদে রয়েছে।

“তবে চাল ভ্যানে করে কোথায় যাচ্ছে বা আটককৃতরা কারা তা আমার জানা নেই।”

পুলিশ ও স্থানীয় সূত্র জানায়, ‘শেখ হাসিনার বাংলাদেশ-ক্ষুধা হবে নিরুদ্দেশ’ লেখা ১১ বস্তা চাল খালিয়া ইউনিয়ন পরিষদ থেকে পাশ্ববর্তী গোপালগঞ্জের মুকসুদপুর উপজেলার শান্তিপুরে হায়দার শেখের চাতালে যাচ্ছিল। এমন সংবাদের ভিত্তিতে উপজেলার নয়াকান্দি সুইচগেট এলাকায় অভিযান চালায় পুলিশ। অভিযানে একটি ভ্যান থেকে ১১ বস্তায় ৩৩০ কেজি চাল উদ্ধার করা হয়। এ সময় ওই ভ্যানে থাকা ৩ জনকে আটক করে পুলিশ।