সাতক্ষীরায় জোয়ারে বেঁড়িবাধ ভেঙে নিম্নাঞ্চলে প্লাবন

সাতক্ষীরার আশাশুনি উপজেলায় কপোতাক্ষ নদের বেঁড়িবাধ ভেঙে তিন গ্রামের নিম্নাঞ্চল প্লাবিত হয়েছে।

সাতক্ষীরা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 April 2020, 07:25 AM
Updated : 8 April 2020, 07:25 AM

মঙ্গলবার মধ্যরাতে উপজেলার প্রতাপনগর ইউনিয়নের কুড়িকাউনিয়া গ্রামের ৭/১ পোল্ডার এলাকায় প্রায় ১০০ ফুট বেঁড়িবাধ নদীগর্ভে বিলীন হয়ে যায় বলে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান জাকির হোসেন জানিয়েছেন।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে তিনি বলেন, এতে কুড়িকাউনিয়া, শ্রীপুর ও বৃষ্টিনন্দন গ্রামের প্রায় এক হাজার বিঘার মাছের ঘের ও ফসলি জমি প্লাবিত হয়েছে। পানিবন্দি হয়ে পড়েছে অর্ধশতাধিক পরিবার।

স্থানীয়রা জানান, আগে থেকেই বাধটি ঝুঁকিপূর্ণ ছিল। প্রবল জোয়ারের চপে হঠাৎ করেই মধ্যরাতে নদীগর্ভে বিলীন হয়ে যায়। ইতোমধ্যেই চেয়ারম্যানের নেতৃত্বে প্রায় সহস্রাধিক মানুষ স্বেচ্ছায় বেড়িবাঁধটি সংস্কার শুরু করেছে।

চেয়ারম্যান বলেন, বেড়িবাঁধটি সংস্কার করা না গেলে পরবর্তী জোয়ারে নতুন নতুন এলাকা প্লাবিত হবে। বাঁধ ভাঙনের জন্য তিনি পানি উন্নয়ন বোর্ডের গাফিলাতিকে দায়ী করেছেন।

চেয়ারম্যান বলেন, এই বাধটি প্রতিবছরই ভেঙে যায়। বারবার বলা সত্ত্বেও পানি উন্নয়ন বোর্ড ঝুঁকিপূর্ণ বাঁধ সংস্কারে উদ্যোগ নেননি।

এ বিষয়ে পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী আরিফুজ্জামান বলেন, ভাঙনকবলিত এলাকা পরিদর্শন করেছেন তিনি। তাৎক্ষণিকভাবে কিছু বালুর বস্তার ব্যবস্থাও করে দিয়েছেন।

বিষয়টি তিনি ঊর্ধ্বতন কর্তৃপক্ষকে জানিয়ে দ্রুত সংস্কারের ব্যবস্থা নেবেন বলে জানান।