মুজিববর্ষে দেশের সব প্রাথমিকে মিডডে মিল: প্রতিমন্ত্রী জাকির

প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী জাকির হোসেন জানিয়েছেন মুজিববর্ষেই দেশের সব প্রাথমিক বিদ্যালয়ে মিডডে মিল চালু করা হবে।

কুড়িগ্রাম প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 Jan 2020, 12:22 PM
Updated : 30 Jan 2020, 12:22 PM

বৃহস্পতিবার দুপুরে কুড়িগ্রাম প্রাইমারি টিচার্স ট্রেনিং ইন্সটিউিট (পিটিআই) চত্বরে এক অনুষ্ঠানে প্রতিমন্ত্রী জাকির বলেন, এ সংক্রান্ত একটি নীতিমালা মন্ত্রিপরিষদে পাশ করা হয়েছে।

এরইমধ্যে কিছু কিছু স্কুলে মিডডে মিল চালু হয়েছে। পর্যায়ক্রমে দেশের সব স্কুলে এ মিল দেওয়া হবে বলে জানান তিনি।

দেশে ৬৬ হাজার সরকারি প্রাথমিক বিদ্যালয়ে এক কোটি ৪০ লাখ শিক্ষার্থীকে সামনে রেখে গত ১৯ অগাস্ট ‘জাতীয় স্কুল মিল নীতি ২০১৯’ অনুমোদন দেয় মন্ত্রিসভা।

এতে প্রাক-প্রাথমিক ও প্রাথমিক বিদ্যালয়ে পড়ুয়া ৩ থেকে ১২ বছরের শিশুদের প্রতিদিনের প্রয়োজনীয় শক্তি চাহিদার ক্যালরির ন্যূনতম ৩০ শতাংশ স্কুল মিল থেকে আসা নিশ্চিত করার কথা বলা হয়েছে।

২০২০-২০২১ শিক্ষাবর্ষের প্রথম ও দ্বিতীয় শিফটের ডিপিএড কোর্সের উদ্বোধন ও নবীন-বরণ অনুষ্ঠানে প্রতিমন্ত্রী আরো জানান, চর- ও হাওরাঞ্চলে স্কুল গড়ার নতুন পদক্ষেপ নিয়েছে সরকার।

আগামী মাসে ২৬ হাজার শিক্ষক নিয়োগ দিয়ে তাদের চরাঞ্চলে পোস্টিং দেওয়া হবে বলেও জানান তিনি।

কুড়িগ্রাম পিটিআই-এর সুপারিনটেনডেন্ট উত্তম কুমার ধরের সভাপতিত্বে অনুষ্ঠানে বক্তব্য দেন কুড়িগ্রাম-২ আসনের সংসদ সদস্য পনির উদ্দিন আহমেদ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তর গ্রেড-১ এর পরিচালক মো. ফসিউল্লাহ, প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের যুগ্ম সচিব জোবায়েদুর রহমান, জেলা প্রশাসক সুলতানা পারভীন, পুলিশ সুপার মোহাম্মদ মহিবুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সদর উপজেলা চেয়ারম্যান আমান উদ্দিন আহমেদ মঞ্জু, প্রাথমিক শিক্ষা রংপুর বিভাগীয় উপ-পরিচালক খোন্দকার ইকবাল হোসেন, কুড়িগ্রাম প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আতাউর রহমান বিপ্লব প্রমূখ।