রাবির ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন মঙ্গলবার শুরু

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০১৯-২০ শিক্ষাবর্ষে স্নাতকে ভর্তি পরীক্ষার চূড়ান্ত আবেদন শুরু হবে মঙ্গলবার।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 Sept 2019, 04:43 PM
Updated : 16 Sept 2019, 04:43 PM

সোমবার আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক খাদেমুল ইসলাম মোল্যা বিষয়টি নিশ্চিত করেছেন।

দ্বিতীয় এই ধাপে চূড়ান্ত আবেদন প্রক্রিয়া মঙ্গলবার দুপুর ১২টায় শুরু হয়ে চলবে ৩০ সেপ্টেম্বর রাত ১২টা পর্যন্ত।

এতে প্রতি ইউনিটে ভর্তি পরীক্ষার ফরমের মূল্য নির্ধারণ করা হয়েছে সার্ভিস চার্জসহ ১ হাজার ৩২০ টাকা।

অধ্যাপক  খাদেমুল ইসলাম জানান, প্রাথমিক আবেদনে ‘এ’ ইউনিটে ৫৪ হাজার, ‘বি’ ইউনিটে ২৭ হাজার ও ‘সি’ ইউনিটে ৫৬ হাজার আবেদন জমা পড়েছে।

তবে আবেদন করা শিক্ষার্থীদের এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে বিশেষ কোটাসহ প্রতি ইউনিটে ৩২ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। বাকি শিক্ষার্থীদের অপেক্ষা করতে হবে কর্তৃপক্ষের পরবর্তী সিদ্ধান্তের জন্য, বলেন তিনি।

অধ্যাপক খাদেমুল ইসলাম আরও বলেন, ৩০ সেপ্টম্বর দ্বিতীয় এই ধাপের চূড়ান্ত আবেদন প্রক্রিয়া শেষে আবেদন কম হলে বাকি থাকা আবেদনকারীদের মধ্য থেকে আবার আবেদনের জন্য ডাকা হবে।

এবারই প্রথম কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বোর্ডের আওতাধীন কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানসমূহ থেকে ডিপ্লোমা-ইন-ইঞ্জিনিয়ারিং পাশ করা শিক্ষার্থীরাও সংশ্লিষ্ট ইউনিটে আবেদন করেছে। তবে তাদের প্রাপ্ত জিপিএ ৫.০০ স্কেলে নির্ধারিত হবে।

এর আগে ভর্তি পরীক্ষায় ‘এ’ ইউনিটে মানবিক শাখায় এসএসসি ও এইচএসসি পরীক্ষায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩ সহ জিপিএ ৭, ‘বি’ ইউনিটে বাণিজ্য শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৭.৫০ ও ‘সি’ ইউনিটে বিজ্ঞান শাখায় চতুর্থ বিষয়সহ ন্যূনতম জিপিএ ৩.৫০ সহ জিপিএ ৮.০০ যোগ্যতা নিয়ে ভর্তিচ্ছুরা প্রাথমিক আবেদন করেন। ৩ সেপ্টেম্বর থেকে ১২ সেপ্টেম্বর পর্যন্ত ৫৫ টাকা আবেদন ফি দিয়ে এ আবেদন প্রক্রিয়া চলে।

আগামী ২০, ২১ ও ২২ অক্টোবর প্রতিদিন দুই শিফটে এমসিকিউ ও লিখিত পদ্ধতিতে এ ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এছাড়া আবেদনসহ ভর্তি প্রক্রিয়া সম্পর্কিত বিস্তারিত তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (http://admission.ru.ac.bd) পাওয়া যাবে।