পঞ্চগড়ে ধান-গম ক্রয়: কৃষক নির্বাচন লটারিতে

পঞ্চগড়ের বোদা উপজেলায় সরাসরি ধান ও গম কিনতে লটারির মাধ্যমে কৃষক নির্বাচন করা হয়েছে।

পঞ্চগড় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2019, 03:21 PM
Updated : 22 May 2019, 03:35 PM

বুধবার দুপুরে উপজেলা পরিষদ মিলনায়তনে এ লটারি অনুষ্ঠিত হয় বলে উপজেলা নির্বাহী কর্মকর্তা-ইউএনও সৈয়দ মাহমুদ হাসান জানিয়েছেন।

উপজেলা খাদ্য ক্রয় কমিটির সভাপতি ইউএনও সৈয়দ মাহমুদ হাসান বলেন, কৃষি বিভাগের তালিকাভুক্ত ধান উৎপাদনকারী ৩৫ হাজার ১২০ জন ও গম উৎপাদনকারী ২১ হাজার ১৬০ জন কৃষক রয়েছেন।

“লটারিতে উপজেলার ১০ ইউনিয়ন ও একটি পৌরসভায় ৮০ জন করে মোট ৮৮৮ জন ধান উৎপাদনকারী এবং ৭৬ জন করে মোট ৮৩৬ জন গম উৎপাদনকারী কৃষককে নির্বাচন করা হয়েছে।” 

তিনি জানান, প্রতি কৃষক সর্বোচ্চ ৫০০ মেট্রিক টন করে ধান ও গম সরাসরি সরকারি গুদামে বিক্রি করতে পারবেন।

“উপজেলা খাদ্য বিভাগ এ বছর ৪৪২ মেট্রিক টন বোরো ধান ও ৪২৮ মেট্রিক টন গম ক্রয় করবে।”

উপজেলা কৃষি কর্মকর্তা আল মামুনর রশিদ জানান, উপজেলায় এ বছর ১২ হাজার হেক্টর জমির লক্ষ্যমাত্রার বিপরীতে ১২ হাজার ৭০০ হেক্টর জমিতে বোরো ধানের চাষ হয়েছে। এজন্য ৭২ হাজার মেট্রিক টন লক্ষ্যমাত্রার পরিবর্তে ধান উৎপাদন হয়েছে ৭৬ হাজার ২০০ মেট্রিক টন।

“তবে চার হাজার ৫০০ হেক্টর জমির লক্ষ্যমাত্রার বিপরীতে এক হাজার হেক্টর কম জমিতে গমের চাষ হয়েছে। এজন্য ১৬ হাজার ৬৫০ মেট্রিক টন লক্ষ্যমাত্রার পরিবর্তে ১২ হাজার ৯৫০ মেট্রিক টন গম উৎপাদন হয়েছে।”

উপজেলা চেয়ারম্যান ফারুক আলম বলেন, উৎপাদনের তুলনায় অনেক কম ধান-গম সংগ্রহ করা হচ্ছে। এরপরও সরাসরি কৃষকদের সুবিধা দিতেই লটারিতে তাদের নাম নির্ধারণ করা হয়েছে।

এতে কোনো মধ্যস্বত্তভোগী বা অন্য কেউ সুবিধা নিতে পারবে না বলে তিনি মন্তব্য করেন।