কলের পানিতে কলিফর্ম, ময়মনসিংহে ছড়াচ্ছে ডায়রিয়া

সিটি করপোরেশনের সরবরাহ করা পানিতে মারাত্মক দূষণের কারণে ময়মনসিংহ শহরের কয়েকটি এলাকায় ছড়িয়ে পড়েছে ডায়রিয়া; গত এক সপ্তাহে এ রোগে মৃত্যু হয়েছে অন্তত পাঁচজনের।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 March 2019, 01:55 PM
Updated : 17 March 2019, 02:00 PM

জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের কর্মকর্তারা জানান, সিটি করপোরেশনের সরবরাহ করা পানি পরীক্ষা করে তারা মানুষ ও প্রাণীর মলের জীবাণু ‘কলিফর্ম’ পেয়েছেন, যা বিশুদ্ধ পানিতে থাকার কথা নয়। 

ময়মনসিংহ স্বাস্থ্য বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক ও জেলা স্বাস্থ্য কর্মকর্তা ডা. এ কে এম আবদুর রব বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, গত ২৮ ফেব্রুয়ারি বিষয়টি নজরে এলে শহরের বেশ কয়েকটি এলাকা তারা পরিদর্শন করেন।

“আমাদের দুটি মেডিকেল টিম এ বিষয়ে কাজ করছে। দূষিত পানি ব্যবহারের কারণেই ডায়রিয়া ছড়িয়ে পড়েছে বলে তারা ধারণা করছে।”

ভুক্তভোগীরা বলছেন, তাদের বাসায় সিটি করপোরেশনের সরবরাহ লাইনে যে পানি আসে তাতে ময়লার সঙ্গে থাকে প্রচণ্ড দুর্গন্ধ। কখনও কখনও মনে হয় যেন ড্রেনের পানিই পাইপে আসছে।

শহরের কাচিঝুলি, কাশর, তিনকোনা পুকুরপাড়, ঘুণ্টি, খাগডহর ও মালগুদাম এলাকার অনেক বাসিন্দাকেই ডায়রিয়া নিয়ে হাসপাতালে যেতে হয়েছে।

সূর্যকান্ত (এসকে) হাসপাতালের ডা. প্রজ্ঞানন্দ জানান, প্রতিদিন নগরীর নতুন নতুন এলাকার মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হচ্ছে। গড়ে অর্ধ শতাধিক বিভিন্ন বয়সী রোগী প্রতিদিন হাসপাতালে ভর্তি হচ্ছে।

তিনি তথ্য দেন, গত ২৫ ফেব্রুয়ারি থেকে ৫২২ পুরুষ ও ৪১৭ নারী ডায়রিয়া নিয়ে এ হাসপাতালে ভর্তি হয়েছেন। আর গত এক সপ্তাহে পাঁচজনের মৃত্যু হয়েছে যারা, চিকিৎসা নিতে ওই হাসপাতালে এসেছিলেন বা চিকিৎসা নিয়ে ফিরে গিয়েছিলেন। 

এই পাঁচজন হলেন- কাচিঝুলি এলাকার মমতাজ বেগম, হামিদ উদ্দিন রোড এলাকার বাদশা মিয়া, সাহেব কোয়ার্টার এলাকার রওশন আরা খাতুন এবং পুলিশ লাইন্স এলাকার উম্মে কুলসুম ও রোকেয়া বেগম।  

শহরের বিভিন্ন জায়গা থেকে পানি নিয়ে অভিযোগ এবং ডায়রিয়া ছড়িয়ে পড়ার খবরে সিটি করপোরেশন কর্তৃপক্ষ পানির মান পরীক্ষা করার জন্য জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের স্থানীয় কার্যালয়ে চিঠি পাঠায়।

ওই চিঠি পাওয়ার পর অধিদপ্তরের দুটি মেডিকেল টিম শহরের পুলিশ লাইন্স, গলগণ্ডা, খাগডহর, কাচিঝুলি, কাশর, ঢোলাদিয়াসহ ১০টি জায়গা থেকে সিটি করপোরেশনের লাইনের পানির নমুনা সংগ্রহ করে।

পরীক্ষার পর ঢোলাদিয়া ও কাচিঝুলি এলাকার পানিতে ‘ফিকাল কলিফর্ম’ ব্যাকটেরিয়া পাওয়া গেছে বলে জানান জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের ময়মনসিংহ পরীক্ষাগারের সিনিয়র কেমিস্ট মো. আনিছুর রহমান খান।

কলিফর্ম মূলতঃ বিভিন্ন রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া, ভাইরাস ও প্রোটোজোয়ার মতো প্যাথোজেন সৃষ্টিতে উৎসাহ যোগায় বা সৃষ্টি করে। বিভিন্ন রোগ সৃষ্টিকারী ব্যাকটেরিয়া বিশেষ করে ই-কোলাই (কলিফর্ম গোত্রের অণুজীব) মানবদেহে দীর্ঘস্থায়ী ডায়রিয়া, মাথা ব্যথা, বমিভাব, পেট ব্যথা, জ্বর-ঠাণ্ডা, বমির মতো নানা উপসর্গ সৃষ্টির পাশাপাশি ক্রমাগত মানুষের রোগ প্রতিরোধ ক্ষমতা কমিয়ে দেয়।

পরীক্ষাগারের জুনিয়র কেমিস্ট শফিকুল ইসলাম বলেন, “বিশুদ্ধ পানিতে এ ধরনের ব্যাকটেরিয়া থাকার কথা নয়। পানি সরবরাহ লাইনের কোনো লিকেজ থেকে ব্যাকটেরিয়া দূষণের সৃষ্টি হচ্ছে। আমরা আমাদের রিপোর্ট সিটি করপোরেশনে পাঠিয়ে দিয়েছি।”

এ বিষয়ে কী পদক্ষেপ নেওয়া হয়েছে জানতে চাইলে ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা মো. আনোয়ার হোসেন বলেন, “ইতোমধ্যে পানি পরীক্ষার রির্পোট হাতে পেয়েছি। যে দুটি এলাকার পানিতে কলিফর্ম পাওয়া গেছে সেসব এলাকার বাসিন্দাদের আপাতত লাইনের পানি পান না করার পরামর্শ দেওয়া হয়েছে।” 

আর ময়মনসিংহ সিটি করপোরেশনের প্রশাসক মো. ইকরামুল হক টিটু বলেন, “সরবরাহ করা পানিতে কোনো সমস্যা আছে কিনা, তা তদন্ত সাপেক্ষে বলা যাবে। তবে সিটি করপোরেশনের পানি গৃহস্থালী কাজের জন্য সরবরাহ করা হয়। এটা সেইফ ওয়াটার না। এ পানি পান করতে হলে ফুটিয়ে নিতে হবে।”

এ বিষয়ে একটি মহল ‘বিভ্রান্তি ছড়ানোর চেষ্টা’ করছে মন্তব্য করে তিনি বলেন, কারণ অনুসন্ধান করে দ্রুততম সময়ের মধ্যে তারা প্রয়োজনীয় ব্যবস্থা নেবেন।