নওগাঁয় বাস চলাচল শুরু

একদিন বন্ধ থাকার পর দুপক্ষের সমঝোতার মাধ্যমে নওগাঁর অভ্যন্তরীণ রুটে বাস চলাচল ফের শুরু হয়েছে।

নওগাঁ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 Jan 2019, 12:51 PM
Updated : 5 Jan 2019, 12:52 PM

শনিবার দুপুর থেকে বাস চলাচল শুরু হয় বলে নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান নিশ্চিত করেন।

জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুকের বিরুদ্ধে নিয়ম না মেনে নওগাঁ-ঢাকা বাস চালানোর অভিযোগ এনে শুক্রবার সকাল ৮টা থেকে জেলার সকল অভ্যন্তরীণ পথে বাস চলাচল বন্ধ করে দেয় জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপ।

জেলা প্রশাসক বলেন, “বাস মালিক দুপক্ষের সঙ্গে আমার বৈঠকের পর সমঝোতার মাধ্যমে দুপুর আড়াইটা থেকে জেলার সব পথে বাস চলাচল শুরু হয়েছে।”

নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সাধারণ সম্পাদক শফিকুল ইসলাম বলেন, নওগাঁ জেলা মটর শ্রমিক ইউনিয়নের সভাপতি ওমর ফারুক সম্প্রতি ‘ফারুক এন্টারপ্রাইজ’-এর ব্যানারে নিয়ম বর্ভির্ভুতভাবে নওগাঁর মান্দা ফেরিঘাট থেকে ঢাকা পর্যন্ত বাস চলাচল শুরু করেন।

“নওগাঁ জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের নিয়ম মেনে বাসচলাচল করার জন্য তাকে এ বিষয়ে মৌখিক ও লিখিতভাবে জানানো সত্ত্বেও তিনি তা না করে বাস চলাচল অব্যাহত রাখেন। তাই বাধ্য হয়েই বিষয়টির সমাধানের লক্ষ্যে শুক্রবার সকাল থেকে জেলার অভ্যন্তরীণ পথে বাস চলাচল বন্ধ রাখে সড়ক পরিবহন মালিক গ্রুপ।”

তবে জেলা প্রশাসকের কার্যালয়ে এনিয়ে  আলোচনা বৈঠকের পর রোববার দুপুর থেকে বাস চলাচল শুরু হয়েছে, বলেন তিনি।

এ ব্যাপারে নওগাঁ জেলা মটর শ্রমিক ইউনিয়ন সভাপতি ওমর ফারুক বলেন, তার বিরুদ্ধে নিয়ম বহির্ভুতভাবে বাস চালু করার অভিযোগ সঠিক নয়। নিয়ম মেনে এবং যথাযথ কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে গত ঈদ থেকে তিনি ‘ফারুক এন্টারপ্রাইজ’-এর ব্যানারে পাঁচটি গাড়ি নওগাঁ-ঢাকা রুটে চালু করেছেন।

“কিন্তু হঠ্যাৎ কাউকে কিছু জানিয়ে কোনো আলোচনা ছাড়া সড়ক পরিবহন মালিক গ্রুপ শুক্রবার সকাল থেকে বাস চলাচল বন্ধ করে দিয়েছে।” 

সমঝোতার পর ওমর ফারুকে বাস চলাচল অব্যাহত রয়েছে কিনা প্রশ্ন করা হলে জেলা প্রশাসক বলেন, ওমর ফারুকের বাস আপাতত শহরের ‘ঢাকা বাস স্ট্যান্ড’ থেকে চলবে; শহরে ঢুকবে না। এ বিষয়ে পুরোপুরি সমাধানের দুপক্ষকে আবার বসতে বলা হয়েছে।

“তাদের মধ্যে সমঝোতা না হলে পরে আমি তাদের সঙ্গে বসে একটা সমাধান বের করব।”