আবদুল মালেক উকিলের স্ত্রীর মৃত্যু

বাংলাদেশ আওয়ামী লীগের সাবেক সভাপতি ও জাতীয় সংসদের সাবেক স্পিকার আবদুল মালেক উকিলের স্ত্রী মারা গেছেন।

নোয়াখালী প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Jan 2019, 05:42 PM
Updated : 9 Nov 2019, 07:00 PM

মঙ্গলবার বিকালে ঢাকায় বঙ্গবন্ধু শেখ মুজিব মডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় শেষ নিঃশ্বাস ত্যাগ করেন ছবুরা মালেক (৮৯)।

নোয়াখালী সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগ সভাপতি শিহাব উদ্দিন শাহিন জানান, দীর্ঘদিন থেকে তার এই আত্মীয়া (চাচি) বার্ধিকজনিত বিভিন্ন রোগে ভুগছিলেন। গত কয়েকদিন তিনি হাসপাতালের আইসিইউতে লাইফ সাপোর্টে ছিলেন।

বুধবার বাদ জহুর নোয়াখালী কোর্ট মসজিদ প্রাঙ্গণে জানাজা শেষে মসজিদ সংলগ্ন স্বামী আবদুল মালেক উকিলের কবরের পাশে তাকে দাফন করা হবে বলে শাহিন জানান।

ছবুরা মালেকের দুই ছেলে ও পাঁচ মেয়ে রয়েছেন।

তার মৃত্যুতে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের, জেলা সভাপতি খায়রুল আনাম সেলিম, সাধারণ সম্পাদক সাংসদ একরামুল করিম চৌধুরী, নোয়াখালী পৌরসভা মেয়র সহিদ উল্লাহ খান সোহেল ও শহর আওয়ামী লীগ সভাপতি আবদুল ওয়াদুদ পিন্টু শোক প্রকাশ করেছেন।

আবদুল মালেক  উকিল (১৯২৫-১৯৮৭)  পূর্ব বাংলা মুসলিম ছাত্রলীগের অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য, নোয়াখালী জেলা আওয়ামী লীগের সভাপতি, আওয়ামী লীগের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির সদস্য (১৯৬৪-৭২), কমনওয়েলথ পার্লামেন্টারি অ্যাসোসিয়েশনের সহ-সভাপতি (১৯৬৫-৬৯) ও বার কাউন্সিলের সদস্য (১৯৬৬-৬৯) ছিলেন।

১৯৬৬ সালে তিনি লাহোরে অনুষ্ঠিত বিরোধীদলীয় সম্মেলনে সভাপতিত্ব করেন। ১৯৭৮ সালে বাংলাদেশ আওয়ামী লীগের একাংশের সভাপতি নির্বাচিত হন।

মালেক উকিল বাংলাদেশের সংবিধান প্রণয়ন কমিটির সদস্য ছিলেন। ১৯৭২ সালে তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের মন্ত্রিসভায় স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা মন্ত্রী ছিলেন। ১৯৭৩ সালে তিনি জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন এবং নতুন মন্ত্রিসভায় তাকে স্বরাষ্ট্রমন্ত্রীর দায়িত্ব দেওয়া হয়। ১৯৭৫ সালে তিনি জাতীয় সংসদের স্পিকার নির্বাচিত হন। ১৯৮৬ সালের নির্বাচনে তিনি জাতীয় সংসদ সদস্য এবং সংসদে বিরোধীদলীয় উপনেতা নির্বাচিত হন।