রাজশাহীর উপহার সিনেমা হল না ভাঙার আহ্বান

সব সিনেমা হল বন্ধ হওয়ার পর বেঁচে থাকা একমাত্র হলটি রক্ষায় রাজশাহীর সংস্কৃতি পাগল সব শ্রেণির মানুষ জোটবদ্ধ হয়েছেন। তারা হলটি বন্ধ না করার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্ট সবার কাছে।

রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Oct 2018, 05:53 PM
Updated : 7 Oct 2018, 06:05 PM

এ আহ্বান নিয়ে রোববার নগরীর জিরো পয়েন্টে মানববন্ধনের আয়োজন করেছে রাজশাহী চলচ্চিত্র সংসদ।

প্রত্যক্ষ কোনো ঘোষণা মালিকপক্ষ না দিলেও আগামী ১২ অক্টোবর থেকে নিউমার্কেট এলাকার এই হলে আর সিনেমা প্রদর্শিত না হওয়ার খবর নগরীর সবার মুখে মুখে।

হল ভেঙে এখানে বহুতল ভবন নির্মাণের পরিকল্পনার কথা শোনা গেলেও এখনও মালিক কিছু জানাননি বলে দাবি হলটির ব্যবস্থাপক তপন কুমার দাশের। 

প্রায় সাড়ে ২৪ কাঠা আয়তনের এই হলটিতে একসঙ্গে এক হাজারের বেশি দর্শকের বসার জায়গা রয়েছে। এখন হলে চলছে শাকিব খান অভিনীত নাকাব। হলটি বন্ধ হলে এটাই হবে উপহারের শেষ সিনেমা প্রদর্শন।

রাজশাহীর ঐতিহ্যবাহী এ সিনেমা হলটির যাত্রা শুরু হয়েছিল ১৯৮৫ সালের ১৪ এপ্রিল থেকে। এটির সত্ত্বাধিকারী সাজিদ হোসেন চৌধুরী। 

মানবন্ধনে সংহতি প্রকাশ ও হল বন্ধের পদক্ষেপকে দুঃখজনক জানিয়ে ম্যাজিক লণ্ঠনের সম্পাদক ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সহকারী শিক্ষক কাজী মামুন হায়দার বলেন, সিনেমা দেখার মাধ্যম কেবল মোবাইল বা ল্যাপটপ নয়।

“সিনেমা একটা ম্যাজিক, সেই ম্যাজিক দেখার জন্য বিশেষ একটা পরিস্থিতির দরকার পড়ে। আর সেটা সিনেমা হল ছাড়া কেউ দিতে পারে না।”

রাজশাহী বিশ্ববিদ্যালয় চলচ্চিত্র সংসদের সভাপতি ও রাবির গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষক সাজ্জাদ বকুল বলেন, “আমরা রাজশাহীতে একের পর এক সিনেমা হল বন্ধ হতে দেখেছি। এই হলগুলো আমাদের নগরীর মানুষের বিনোদন কেন্দ্র ছিল এক সময়। সব বন্ধ হতে হতে একটিমাত্র সিনেমা হলটিও বন্ধ হতে যাচ্ছে। এটা আমরা কোনোভাবেই হতে দিতে পারি না।”

তিনি রাজশাহী নগরীর নবনির্বাচিত মেয়র খায়রুজ্জামান লিটন ও সদর আসনের এমপি ফজলে হোসেন বাদশাকে এ হলটি রক্ষায় এগিয়ে আসার আহ্বান জানান এবং হলটিকে ব্যক্তি মালিকানা থেকে সমঝোতার মাধ্যমে নিজেদের আয়ত্বে নিয়ে আধুনিকায়নের আহ্বান জানান।

মানববন্ধনে ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সভাপতি এফ এম এ জাহিদ বলেন, “আমাদের একটাই দাবি হলটি রক্ষা করা। এ রাজশাহী শহরে ঋত্বিক ঘটকের জন্ম, রজনীকান্তের জন্ম। রাজশাহীর মতো একটা জায়গায় কোনো হল থাকবে না এটা মেনে নেওয়া আমাদের রাজশাহীবাসীর জন্য অনেক দুঃখজনক।”

পরবর্তী কর্মসূচির ঘোষণা দিয়ে রাজশাহী ফিল্ম সোসাইটির সভাপতি ও চলচ্চিত্র নির্মাতা আহসান কবীর লিটন বলেন, “আমাদের পরবর্তী কর্মসূচি হবে উপহার সিনেমা হলের সামনে পদযাত্রা এবং মেয়র ও সদর আসনের এমপির কাছে স্মারকলিপি দেওয়া। এটা যথাসময়ে জানিয়ে দেওয়া হবে।”

মানববন্ধনে বক্তব্য দেন, বরেন্দ্র ফিল্ম সোসাইটির সভাপতি সুলতানুল ইসলাম টিপু ও চিলড্রেন্স ফিল্ম সোসাইটির রাজশাহীর সভাপতি রাসেল মাহমুদ, রাজশাহী ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক ও সাংবাদিক জাবীদ অপু, ঋত্বিক ঘটক ফিল্ম সোসাইটির সাধারণ সম্পাদক ও অভিনেতা মাহমুদ হোসেন মাসুদ, রাজশাহী রক্ষা সংগ্রাম পরিষদের সাধারণ সম্পাদক জামাত খান, বাংলাদেশ মহিলা পরিষদ রাজশাহী জেলার সভানেত্রী কল্পনা রায়সহ রাজশাহী চলচ্চিত্র সংসদের সদস্যবৃন্দ।