শাবিতে বিজ্ঞান উৎসব শুরু ২৪ এপ্রিল

স্কুল ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের নিয়ে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে চার দিনব্যাপী বিজ্ঞান উৎসব আগামী ২৪ এপ্রিল ‍শুরু হবে।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 April 2018, 05:21 PM
Updated : 9 April 2018, 05:21 PM

বিশ্ববিদ্যালয়ের বিজ্ঞান বিষয়ক সংগঠন ‘বিজ্ঞানের জন্য ভালোবাসা’র উদ্যোগে আয়োজিত এই উৎসবের নিবন্ধন সোমবার শুরু হয়েছে। আগামী ২৩ এপ্রিল পর্যন্ত অনলাইনে সংগঠনের ওয়েবসাইটে গিয়ে নিবন্ধন করা যাবে।

সোমবার বিশ্ববিদ্যালয়ের আইআইসিটি ভবনের সম্মেলন কক্ষে সংবাদ সম্মেলন করে এসব তথ্য জানান সংগঠনটির উপদেষ্টা ও সিলেট সরকারি কলেজের সহযোগী অধ্যাপক মানস কান্তি বিশ্বাস।

তিনি বলেন, বিদ্যালয় পর্যায়ে বিজ্ঞানকে জনপ্রিয় করে তোলা, শিক্ষার্থীদের বিজ্ঞান ভীতি দূর করা, চিন্তা ও গবেষণায় তাদের আরও দক্ষ করে তোলার লক্ষ্য নিয়ে প্রথমবারের মতো শাবি ক্যাম্পাসে ‘বিজ্ঞান উৎসব ২০১৮’র আয়োজন করা হচ্ছে।

উৎসবের প্রথম ও দ্বিতীয় দিন থাকবে কার্টুন ও সায়েন্স ফিকশন ধারার মুভি প্রদর্শন। তৃতীয় দিন বিদ্যালয় ও কলেজ পর্যায়ের শিক্ষার্থীদের অংশগ্রহণে ‘বিজ্ঞান মেলা’ এবং শেষের দিন থাকবে ‘ফান ডে উইথ সায়েন্স।”

“বিজ্ঞান মেলা’ এবং ‘ফান ডে উইথ সায়েন্স’ প্রতিযোগিতায় ষষ্ঠ শ্রেণি থেকে নবম শ্রেণি পর্যন্ত এবং দশম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত দুটি ক্যাটাগরিতে শিক্ষার্থীরা অংশগ্রহণ করতে পারবে বলে জানান মানস কান্তি।

শিক্ষার্থীদের http://bit.ly/love4Science এই লিংকে গিয়ে নির্ধারিত ফি জমা দিয়ে অনলাইনে আবেদন করতে হবে। এছাড়া বিশ্ববিদ্যালয়ের অর্জুনতলায় সংগঠনের টেন্ট থেকে ফর্ম নেওয়া যাবে বলেও তিনি জানান।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন সংগঠনের উপদেষ্টা অধ্যাপক মুহম্মদ জাফর ইকবাল, কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের প্রভাষক মেহেদী হাসান নাহিদ, সংগঠনের সভাপতি ইব্রাহিম ফাহাদ, সাধারণ সম্পাদক শাকিল মাহমুদ প্রমুখ।