শাবির ওয়েবসাইট হ্যাকারের কবলে

হ্যাকারের কবলে পড়েছে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট।

শাহজালাল বিশ্ববিদ্যালয় প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 April 2018, 05:27 AM
Updated : 5 April 2018, 05:49 AM

বুধবার রাত ১২টার পর থেকে ওয়েবসাইটির নিয়ন্ত্রণ নিয়েছেন একজন হ্যাকার, যিনি ফেইসবুকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের একটি ক্লোজড গ্রুপেরও সদস্য।

রাতে ‘আমরা সাস্টিয়ান’ নামের ওই ফেইসবুক গ্রুপে ‘লুলয সেক’ নামের আইডি থেকে এক পোস্টে বলা হয়, “সিকিউরিটি? দ্যাটস অ্যান ইলিউশন! অফিসিয়াল ওয়েবসাইট অব সাস্ট হ্যাজ বিন টেইকেন ডাউন।”

নিজের পরিচয় হিসেবে তিনি শুধু লিখেছেন- এসডব্লিউই-১৭।

ফেইসবুকে ওই পোস্ট আসার পর রাতে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ঢুকলে দেখা যায় প্রচ্ছদপটে দাবার গুটির ছবি, তার ওপরে ইংরেজিতে লেখা হ্যাকারের বার্তা।

“হেই সাস্ট! বিল্ড এ বাঙ্কার, মে বি? ইউ আর নট সিকিউরড এনিমোর.”

এরপর লেখা হয়েছে- “রিমেমবার মি, আই ওয়ানস টুক ইউ ডাউন। এসডব্লিউই-২০১৭-১৮।”

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ওয়েবসাইটটি পুনরুদ্ধার করতে পারেনি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। 

এ বিষয়ে বিশ্ববিদ্যালয়ের কম্পিউটার অ্যান্ড ইনফরমেশন সেন্টারের পরিচালক কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জহিরুল ইসলামের সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, এটা ‘আনফরচুনেটলি’ হয়ে গেছে।

“আমি সকালে এটা দেখতে পেলাম। আমরা এটা রিকভার করতে কাজ করছি। সে কোন টেকনোলজি ব্যবহার করে হ্যাক করেছে তা আমরা দেখছি। সেটা দেখে আমরা ওয়েবসাইটের নিরাপত্তা আরও বাড়াব।”

এর আগে ২০১৫ সালে আরেকবার শাহজালাল বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট আক্রান্ত হয়েছিল।

আবারও কীভাবে হ্যাকার সাইটের নিয়ন্ত্রণ নিল- এ প্রশ্নে জহিরুল ইসলাম বলেন, “২০১৫ সালে আমাদের ওয়েবসাইটের নিরাপত্তা অনেক দুর্বল ছিল। পরে আমরা আরও টেকনোলজি ইউজ করে নিরাপত্তা নিশ্চিত করেছিলাম। কিন্তু টেকনোলজি সময়ের সাথে সাথে পরিবর্তিত হচ্ছে। তাই হ্যাকার নতুন কোনো টেকনোলজি ব্যবহার করে এটা করতে পেরেছে।”