জাফর ইকবালের ওপর হামলাকারীর ভাই এনামুল রিমান্ডে

সিলেটে অধ্যাপক মুহম্মদ জাফর ইকবালের ওপর হামলাকারী ফয়জুল হাসানের ভাই এনামুল হাসানকে জিজ্ঞাসাবাদের জন্য আট দিনের হেফাজতে পেয়েছে পুলিশ।

সিলেট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 March 2018, 08:50 AM
Updated : 13 March 2018, 09:34 AM

সিলেট আদালত পুলিশের সহকারি কমিশনার অমূল্য কুমার চৌধুরী জানান, মঙ্গলবার বেলা দেড়টার দিকে এনামুলকে সিলেট মহানগর হাকিম হরিদাস কুমারের আদালতে হাজির করা হলে শুনানি শেষে তিনি এ আদেশ দেন।

এ সময় দুই দিনের জিজ্ঞাসাবাদ শেষে ফয়জুলের মা মিনারা বেগমকে আদালতে হাজির করা হলে বিচারক তাকে কারাগারে পাঠানোর নির্দেশ দেন বলে অমূল্য জানান। 

গত ৩ মার্চ বিকালে সিলেট শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসের মুক্তমঞ্চে এক অনুষ্ঠান চলাকালে মাদ্রাসা ছাত্র ফয়জুল হাসান ওরফে শফিকুর জাফর ইকবালের ওপর হামলা চালান। ঘটনার পরপরই শিক্ষক ও শিক্ষার্থীরা তাকে ধরে পিটুনি দিয়ে আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে হস্তান্তর করেন।

কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক জাফর ইকবালকে প্রথমে নেওয়া হয় সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে। সেখানে অস্ত্রোপচার শেষে রাতেই তাকে পাঠানো হয় ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে। 

এ ঘটনায় ফয়জুলসহ অজ্ঞাতপরিচয় কয়েকজনকে আসামি করে পরদিন সিলেটের জালালাবাদ থানায় মামলা করে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। গত ৮ মার্চ গাজীপুর থেকে এনামুলকে গ্রেপ্তার করে আইন-শৃঙ্খলাবাহিনী।

জঙ্গিবাদ ও সাম্প্রদায়িকতার বিরুদ্ধে অবস্থানের কারণে বহুবার জাফর ইকবালকে হত্যার হুমকি দেওয়া হয়েছে। সেজন্য সরকারের তরফ থেকে তাকে পুলিশি নিরাপত্তার ব্যবস্থা করা হয়। ওই নিরাপত্তা বেষ্টনের মধ্যেই এ হামলার ঘটনায় সমালোচনার মুখে পড়ে পুলিশ।

জাফর ইকবাল ‘ইসলামের শত্রু’ বলে মনে করে, এ কারণেই তাকে হত্যার উদ্দেশ্যে হামলা করেছে বলে ফয়জুল হাসান প্রাথমিক জিজ্ঞাসাবাদে পুলিশের কাছে স্বীকার করেন।

এর আগে গত ৮ মার্চ জিজ্ঞাসাবাদের জন্য ফয়জুলকে দশ দিনের হেফাজতে নেওয়া হয় । এরপর ১১ মার্চ তার মামা ফজলুর রহমান ও বাবা আতিকুর রহমানকে পাঁচ দিনের হেফাজতে নিয়ে  জিজ্ঞাসাবাদ করে পুলিশ।