লক্ষ্মীপুরে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব শুরু

লক্ষ্মীপুরে প্রথম বারের মত শুরু হয়েছে আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব; যেখানে দেখানো হবে ৪৬টি দেশের সিনেমা।

লক্ষ্মীপুর প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Jan 2018, 11:05 AM
Updated : 10 Jan 2018, 01:16 PM

বুধবার সকালে টেলিকনফারেন্সের মাধ্যমে উৎসব উপদেষ্টা পরিষদের চেয়ারম্যান রামেন্দু মজুমদার এর উদ্বোধন করেন।

‘গ্লোবাল ইয়ুথ ফিল্ম ফেস্টিভাল লক্ষ্মীপুর’ (জিওয়াইএফএফএল) নামে এ উৎসবের আয়োজন করেছে চলচ্চিত্র সংসদ ‘সিনেমা বাংলাদেশ’ ও সামাজিক সংগঠন ‘শূন্য’।

‘লেটস সিনেমা’ শ্লোগানে বুধবার থেকে আগামী ১২ জানুয়ারি পর্যন্ত এই উৎসব চলবে জেলার টাউন হল অডিটরিয়ামে।এ উৎসবে ৪৬টি দেশের ৭১টি চলচ্চিত্র প্রদর্শিত হবে বলে আয়োজকরা জানান।

উৎসব পরিচালক জিসান মাহাদি জানান, উৎসবে জুরিবোর্ড সদস্যদের মাধ্যমে ছয়টি বিভাগে নির্বাচিত সেরা চলচ্চিত্র পুরস্কার পাবে। উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণ অনুষ্ঠানটি হবে ১২ জানুয়ারি সন্ধ্যায় টাউন হল মিলনায়তনে।

তিনি বলেন, “সব আয়োজনই আসলে ঢাকা কেন্দ্রিক হয়ে গেছে। যে কারণে আমরা এই আয়োজনের মধ্য দিয়ে ঢাকার বাইরের তরুণদের উৎসাহিত করতে চাই। লক্ষ্মীপুরের মতো শহরেও যে আন্তর্জাতিক মানের চলচ্চিত্র উৎসব আয়োজন করা সম্ভব, সেটাই আমরা প্রমাণ করতে চাই।”

উৎসব সমন্বয়ক ইয়াসিন চৌধুরী তুষার বলেন, “আমরা সারাবিশ্ব থেকে কল্পনাতীত সাড়া পেয়েছি। বিশ্বের এত এত ছবি জমা পড়বে আমরা সত্যিই আশা করিনি। এবার সফলভাবে উৎসবটি করতে চাই আমরা।”

বুধবার উৎসবের লোগো উম্মোচনের মাধ্যমে উৎসব কার্যক্রমের উদ্বোধন করা হয়। অতিথি হিসেবে উপস্থিত ছিলেন লক্ষ্মীপুর সরকারি কলেজের অধ্যক্ষ মাইন উদ্দিন পাঠান, লক্ষ্মীপুর জেলা পরিষদের প্যানেল চেয়ারম্যান ফরিদা ইয়াসমীন লিকা, লক্ষ্মীপুর সরকারি স্কুলের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক উত্তম কুমার ভৌমিক, জেলা আওয়ামী লীগের কৃষি বিষয়ক সম্পাদক আবদুল মতলব প্রমুখ।

জুরিবোর্ড সদস্য হিসেবে আছেন বিজ্ঞাপন ও চলচ্চিত্র নির্মাতা অমিতাভ রেজা, ঢাকা বিশ্ববিদ্যালয়ের টেলিভিশন ও চলচ্চিত্র বিভাগের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান শফিউল আলম ভূঁইয়া এবং অভিনেত্রী রোকেয়া প্রাচী।

উৎসবে ছয়টি বিভাগে বিশ্বের ১০২টি দেশের মোট দুই হাজার ৪৭টি চলচ্চিত্র জমা পড়েছে। যাচাই-বাচাই করে ৪৬টি দেশের ৭১টি চলচ্চিত্র এ প্রদর্শন করা হবে বলে জানিয়েছেন আয়োজকরা।

স্বল্পদৈর্ঘ চলচ্চিত্র ‘এ লেটার টু গড’ প্রদর্শনের মাধ্যমে উৎসবের সূচনা হয়েছে।