শাহজাদপুর মেয়রের বাড়িতে হামলা: ১৯ জনকে গ্রেপ্তারে পরোয়ানা

সিরাজগঞ্জের শাহজাদপুর পৌরসভার বরখাস্ত মেয়র হালিমুল হক মিরুর বাড়িতে হামলার মামলায় ১৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি হয়েছে।

সিরাজগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 9 Jan 2018, 11:30 AM
Updated : 9 Jan 2018, 11:44 AM

সিরাজগঞ্জ বিশেষ ট্রাইব্যুনাল-১ এর ভারপ্রাপ্ত বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম গত মঙ্গলবার এ আদেশ দেন।

এক সপ্তাহ আগে এ আদেশ জারি হলেও এর আগে তা প্রকাশ পায়নি।

গত বছরের ২ ফেব্রুয়ারি মিরুর বাড়িতে হামলা, আওয়ামলী লীগের দুপক্ষের ধাওয়া পাল্টা ধাওয়া ও গুলিবর্ষণের ঘটনা ঘটে। ওই সময় পেশাগত দায়িত্ব পালনকালে সমকালের সাংবাদিক আব্দুল হাকিম শিমুল গুলিতে মারা যান।

ওই ঘটনায় শিমুলের স্ত্রী নুরুন্নাহার খাতুন বাদী হয়ে একটি হত্যা মামলা দায়ের করেন। এছাড়া মেয়রের বাড়িতে হামলা ও গুলিবর্ষণের ঘটনায় মেয়রের স্ত্রী লুৎফুন নেছা পিয়ারীও একটি মামলা করেন।  

গ্রেপ্তারি পরোয়ানাভুক্ত আসামিদের মধ্যে রয়েছেন শাহজাদপুর পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র নাসির উদ্দিন, পৌর আওয়ামী লীগের বহিষ্কৃত সভাপতি ভিপি আব্দুর রহিম, তার শ্যালক উপজেলা ছাত্রলীগের বহিষ্কৃত সভাপতি শেখ কাজল, উপজেলা তাঁত শ্রমিক লীগের সাধারণ সম্পাদক আল মাহমুদ এবং স্থানীয় সংসদ সদস্যের ব্যক্তিগত সহকারী যুবলীগ নেতা আশিকুল হক দিনার।

বাদীর আইনজীবী রফিক সরকার বলেন, মেয়রের বাড়িতে হামলা ও গুলিবর্ষণের ঘটনায় তার স্ত্রী লুৎফুন নেছা পিয়ারী থানায় মামলা করতে গেলে মামলা না নেওয়ায় তিনি ১৭ জনকে আসামি করে আদালতে মামলা দায়ের করেন। তদন্ত শেষে পুলিশ চূড়ান্ত প্রতিবেদন দাখিল করে।

“এরপর বাদী নারাজি দিয়ে মামলাটির বিচার বিভাগীয় তদন্তের আবেদন করেন। বিচারিক সাক্ষ্য গ্রহণের পর ১৯ জনের বিরুদ্ধে অভিযোগ প্রাথমিকভাবে আদালতে প্রমাণিত হয়।”

রফিক বলেন, পরে দণ্ডবিধি ও বিস্ফোরক আইনের দুটি ধারার মধ্যে শাহজাদপুর আমলী আদালতের বিচারক জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট দণ্ডবিধির ধারায় আসামিদের বিরুদ্ধে সমন জারি করেন এবং বিস্ফোরক আইনে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য বিশেষ ট্রাইব্যুনাল-১ এ নথি পাঠানোর আদেশ দেন।

“এর প্রেক্ষিতে গত ২ জানুয়ারি বিশেষ ট্রাইব্যুনাল-১ এর ভারপ্রাপ্ত বিচারক অতিরিক্ত জেলা ও দায়রা জজ মো. রফিকুল ইসলাম মামলাটির শুনানি শেষে ১৯ আসামির বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারির আদেশ দেন।”

তিনি আরও বলেন, এর আগে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতের মামলায় জারি করা সমনে আসামিদের ১৭ ডিসেম্বর আদালতে হাজির হতে বলা হয়েছিল। কিন্তু ১৯ আসামির মধ্যে ১৫ জন উচ্চ আদালতে হাজির হয়ে ৬ সপ্তাহের অন্তবর্তীকালীন জামিন নেন। আগামী ২৩ জানুয়ারি আবার তাদেরকে আমলী আদালতে হাজির হওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

শাহজাদপুর থানার ওসি খাজা মো. গোলাম কিবরিয়া বলেন, আদালতের গ্রেপ্তারি পরোয়ানার আদেশ হাতে এসে পৌঁছেনি।