নারীদের মাঠে যেতে বারণকারী ইমাম রিমান্ডে

কুষ্টিয়ার কুমারখালীতে নারীদের মাঠে যাওয়ার উপর ‘নিষেধাজ্ঞা আরোপকারী’ ইমামসহ তিনজনকে জিজ্ঞাসাবাদের জন্য রিমান্ডে পাঠিয়েছে আদালত।

কুষ্টিয়া প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 13 Dec 2017, 06:07 PM
Updated : 13 Dec 2017, 06:07 PM

এরা হলেন- কুমারখালীর কল্যাণপুর মসজিদের ইমাম আবু মুসা এবং মসজিদ কমিটির সভাপতি আলতাফ হোসেন ও সেক্রেটারি মতিউর রহমান।

কুষ্টিয়ার জ্যেষ্ঠ বিচারিক হাকিম মিজানুর রহমান বুধবার তাদের একদিনের রিমান্ড মঞ্জুর করেন বলে কুমারখালী থানার ওসি আব্দুল খালেক জানিয়েছেন।

তিনি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, “নারীরা মাঠে গেলে ফসল নষ্ট হবে ও অসামাজিক কার্যকলাপ হবে দাবি করে গত ৮ ডিসেম্বর কুমারখালীর কল্যাণপুর জামে মসজিদের মাইক থেকে কোনা নারী মাঠে যেতে পারবে না বলে ঘোষণা দেওয়া হয়।

এ ঘটনা নিয়ে ফেইসবুকে ব্যাপক আলোচনার মধ্যে কুমারখালীর উপজেলা নির্বাহী কর্মকর্তা মঙ্গলবার রাতে ইমাম মুসা, আলতাফ ও মতিউরসহ ছয়জনকে পুলিশে দেন। পরে এসআই শেখ রাজিব আল রশিদ ওই ছয়জনসহ ১৯ জনকে আসামি করে একটি একটি মামলা দায়ের করেন।

ওসি আরও বলেন, গ্রেপ্তার ছয়জনকে বুধবার দুপুরে আদালতে হাজির করে রিমান্ড আবেদন করা হলে বিচারক তিনজনের রিমান্ড মঞ্জুর করেন। অপর তিনজনকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

গত শুক্রবার কল্যাণপুর জামে মসজিদে জুমার নামাজের পর স্থানীয়দের নিয়ে একটি বৈঠক হয়।

ওই বৈঠকে ইমাম আবু মুসা বলেন, “নারীরা মাঠে গিয়ে উঠতি ফসলের ক্ষতি করে, নিজেরা নানা অসামাজিক কার্যকলাপে জড়িত হয় এবং মাঠে নারীদের একা পেয়ে অনেকে অসামাজিক কাজের প্রতি উৎসাহী হয়ে ওঠে। ধর্মীয় নিয়মানুযায়ী নারীদের পর্দায় রাখা আমাদের ঈমানী দায়িত্ব।”

বৈঠকে সিদ্ধান্ত হয়-এখন থেকে নারীরা মাঠে যেতে পারবে না। পরে তা মাইকে ঘোষণা করেন ইমাম আবু মুসা।