নেত্রকোণায় উদীচী কার্যালয়ে বোমা হামলার ১২ বছর

নেত্রকোণা শহরে ১২ বছর আগে উদীচী শিল্পী গোষ্ঠী ও শতদল কার্যালয়ের সামনে বোমা হামলায় নিহতের স্মরণে ‘স্তব্ধ কর্মসূচি’ পালিত হয়েছে।

নেত্রকোণা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Dec 2017, 10:38 AM
Updated : 8 Dec 2017, 10:38 AM

নেত্রকোণা ‘ট্র্যাজিডি দিবস উদযাপন কমিটি’র উদ্যোগে শুক্রবার সকাল ১০টা ৪০ মিনিট থেকে পাঁচ মিনিটের এ কর্মসূচি পালিত হয়।

এ সময় শহরের গুরুত্বপূর্ণ রাস্তায় জনসাধারণকে নীরবে দাঁড়িয়ে থাকতে এবং  যানবাহনগুলোকে থেমে থাকতে দেখা যায়।

পরে শহরের কেন্দ্রীয় শহীদ মিনার থেকে প্রতিবাদী মিছিল বের হয়ে বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।

এর আগে শহরের অজহর রোডে জেলা উদীচী কার্যালয়ের পাশে বোমা হামলায় নিহতদের স্মরণে নির্মিত শহীদ স্মৃতিস্তম্ভে ফুল দিয়ে শ্রদ্ধা জানায় সর্বস্তরের মানুষ।

২০০৫ সালের এ দিনে শহরের অজহর রোডে উদীচী শিল্পী গোষ্ঠী ও শতদলের কার্যালয়ের সামনে জেএমবির আত্মঘাতী বোমা হামলায় উদীচীর খাজা হায়দার হোসেন ও সুদীপ্তা পাল শেলীসহ আট জন নিহত হন, আহত হন অন্তত অর্ধশত।

ওই ঘটনায় পুলিশের করা মামলায় ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি ঢাকার একটি দ্রুত বিচার ট্রাইব্যুনাল তিন জঙ্গি সালাউদ্দিন, আসাদুজ্জামান ও ফাহিমাকে বিভিন্ন মেয়াদে কারাদণ্ড দেয়।

জেএমবির শীর্ষ নেতা বাংলা ভাই ও সানির অন্য মামলায় এর আগে মৃত্যুদণ্ড কার্যকর হওয়ায় এই দুই জনকে মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়।

নেত্রকোণা ট্র্যাজিডি দিবসের কর্মসূচিতে নেত্রকোণা জেলা পরিষদ চেয়ারম্যান প্রশান্ত কুমার রায়, পৌর মেয়র নজরুল ইসলাম খান, জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক আশরাফ আলী খান খসরু,  মুক্তিযোদ্ধা আককাস আহমেদ, সাবেক সেনা কর্মকর্তা নূর খান,  নেত্রকোণা ট্র্যাজেডি দিবস উদযাপন কমিটির আহ্বায়ক মোজাম্মেল হক বাচ্চু, সদস্য সচিব কামরুজ্জামান চৌধুরীসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরা অংশ নেন।

সন্ধ্যায় শহরের কেন্দ্রীয় শহীদ মিনারে জঙ্গি, সন্ত্রাস ও মৌলবাদ বিরোধী সমাবেশ ও সাংস্কৃতিক পরিবেশনার আয়োজন করা হয়েছে।