শিল্পী এসএম সুলতানের মৃত্যুবার্ষিকী পালিত

নানা আয়োজনের মধ্য দিয়ে নড়াইলে বরেণ্য চিত্রশিল্পী এসএম সুলতানের ২৩তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।

নড়াইল প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 10 Oct 2017, 02:56 PM
Updated : 10 Oct 2017, 02:57 PM

এ উপলক্ষে মঙ্গলবার সকালে শিল্পীর সমাধিতে ফুল দিয়ে শ্রদ্ধা জানানো হয়।

জেলা প্রশাসনসহ বিভিন্ন সামাজিক-সাংস্কৃতিক সংগঠন শ্রদ্ধাঞ্জলি জানায়।

অন্যান্য কর্মসূচির মধ্যে রয়েছে কোরানখানি, কবর জিয়ারত, দোয়া মাহফিল, চিত্রাঙ্কন ও আলোচনা সভা।

জেলা প্রশাসন ও এসএম সুলতান ফাউন্ডেশন আয়োজিত এসব কর্মসূচিতে অংশগ্রহণ করেন জেলা প্রশাসক এমদাদুল হক চৌধুরী, এসএম সুলতান বেঙ্গল আর্ট কলেজের অধ্যক্ষ অশোক কুমার শীল, জেলা পরিষদ সদস্য সাইফুর রহমান হিলু, অধ্যাপক রবিউল ইসলাম, চিত্রশিল্পী বলদেব অধিকারী প্রমুখ।

চিত্রা নদী পাড়ের ‘লাল মিয়া’ বলে খ্যাত বরেণ্য চিত্রকর এসএম সুলতান ১৯৯৪ সালের ১০ অক্টোবর যশোর সম্মিলিত সামরিক হাসপাতালে মৃত্যুবরণ করেন।

জন্মভূমি নড়াইল পৌরসভার মাছিমদিয়া গ্রামে নিজবাড়িতে তাকে সমাহিত করা হয়।

এসএম সুলতান ১৯২৪ সালের ১০ অগাস্ট নড়াইলের মাছিমদিয়ায় বাবা মেছের আলী ও মা মাজু বিবির ঘরে জন্মগ্রহণ করেন। ১৯২৮ সালে ভর্তি হন নড়াইল ভিক্টোরিয়া কলেজিয়েট স্কুলে। স্কুলের অবসরে রাজমিস্ত্রি বাবাকে কাজে সহযোগিতা করতেন শেখ মোহাম্মদ সুলতান। এ সময়ে ছবি আঁকার হাতেখড়ি তার। সুলতানের আঁকা সেই সব ছবি স্থানীয় জমিদারদের দৃষ্টি আর্কষণ করে।  

বরেণ্য এই শিল্পী ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় থেকে ‘ম্যান অব দ্য ইয়ার’, নিউইয়র্কের বায়োগ্রাফিক্যাল সেন্টার থেকে ‘ম্যান অব অ্যাচিভমেন্ট’ এবং এশিয়া উইক পত্রিকা থেকে ‘ম্যান অব এশিয়া’ পুরস্কার পেয়েছেন। এছাড়া ১৯৮২ সালে একুশে পদক, ১৯৯৩ সালে স্বাধীনতা পদক, ১৯৮৪ সালে বাংলাদেশ সরকারের রেসিডেন্ট আর্টিস্ট স্বীকৃতি এবং ১৯৮৬ সালে বাংলাদেশ চারুশিল্পী সংসদ সম্মাননা লাভ করেন।