‘সেইফ জোন’ রোহিঙ্গাদের জন্য খাঁচা হবে: মঈন খান

রোহিঙ্গাদের জন্য মিয়ানমারে ‘সেইফ জোন’ প্রতিষ্ঠায় সরকারের প্রস্তাবের বিরোধিতা করেছেন বিএনপি স্থায়ী কমিটির সদস্য আবদুল মঈন খান।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Oct 2017, 12:24 PM
Updated : 4 Oct 2017, 12:37 PM

বুধবার কক্সবাজার জেলা বিএনপি কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “রোহিঙ্গাদের সেইফ জোনে নিয়ে যাওয়া মানে সেখানে তাদের খাঁচার মধ্যে রাখা। এটি কিন্তু সত্যিকারের মানবিক সমাধান হতে পারে না।

“রোহিঙ্গাদের জন্য সেইফ জোনের মতো ব্যবস্থা যদি আমরা নিই; সেটা হবে একটা দীর্ঘস্থায়ী ব্যবস্থা। যেটা হবে স্ট্যাটাস-কো মেইন্টেন করা। এতে আজকের রোহিঙ্গা সমস্যাটি ফ্রিজ হয়ে যাবে।”

জাতিসংঘে ভাষণে অবিলম্বে রোহিঙ্গাদের ওপর সহিংসতা বন্ধের পাশাপাশি এই সংকটের স্থায়ী সমাধানে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়ন এবং দেশটির ভিতরে রোহিঙ্গাদের জন্য নিরাপদ এলাকা (সেইফ জোন) প্রতিষ্ঠাসহ কয়েকটি প্রস্তাব তুলে ধরেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মঈন খান বলেন, “সেইফ জোন বাস্তবায়িত হলে রোহিঙ্গা সমস্যার আর কোনো অগ্রগতি হবে না। এটি অন্তর্বর্তীকালীন সমাধান, যে সমাধান সত্যিকার সমাধানকে ব্যাহত করে। বিএনপি সেই প্রক্রিয়াকে সমর্থন করে না।”

সেইফ জোনের বিষয়টি মানবিক দিক থেকে যেমন ‘অগ্রহণযোগ্য’ তেমনি রাজনৈতিক ও আর্থ-সামাজিক দিক থেকেও ‘অগ্রহণযোগ্য’ বলে তিনি মনে করেন।

সংবাদ সম্মেলনে বিএনপি কেন্দ্রীয় কমিটির মৎস্যজীবী বিষয়ক সম্পাদক সাবেক সংসদ সদস্য লুৎফুর রহমান কাজল, জেলা বিএনপির সভাপতি শাহজাহান চৌধুরী ও সাধারণ সম্পাদক শামীম আরা স্বপ্নাসহ কেন্দ্রীয় ও জেলা বিএনপির নেতারা উপস্থিত ছিলেন।

রোহিঙ্গা বিদ্রোহীদের হামলার জবাবে গত ২৫ অগাস্ট রাখাইনে নতুন করে দমন অভিযান শুরু করে মিয়ানমারের সেনাবাহিনী। তাদের সহিংসতার মুখে এ পর্যন্ত প্রায় পাঁচ লাখ রোহিঙ্গা পালিয়ে বাংলাদেশে এসেছে।