বাগেরহাটে শিশু সাংবাদিকদের ফলোআপ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত

“হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম শিশুদের লেখালেখির একটি বড় প্ল্যাটফর্ম।“

বাগেরহাট প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Jan 2023, 01:21 PM
Updated : 7 Jan 2023, 01:21 PM

বাগেরহাটে হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের শিশু সাংবাদিকদের ফলোআপ প্রশিক্ষণ কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

শনিবার বাগেরহাট শহরের দশানী এলাকায় ধানসিঁড়ি রেস্তোরাঁয় দিনব্যাপী কর্মশালার উদ্বোধন করেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাফিজ আল আসাদ।

হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের উদ্যোগে এবং ইউনিসেফের সহযোগিতায় এই কর্মশালা অনুষ্ঠিত হয়।

অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. হাফিজ আল আসাদ শিশুদের উদ্দেশে বলেন, “হ্যালোডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম শিশুদের লেখালেখির একটি বড় প্ল্যাটফর্ম। এই প্ল্যাটফর্মে তোমরা প্রতিভার বিকাশ ঘটাবে। সমাজে ঘটে যাওয়া নানা ঘটনা নিয়ে প্রতিবেদন তৈরি করার কৌশল রপ্ত করে তা মানুষের জন্য পরিবেশন করাই সাংবাদিকতা। সাংবাদিকের করা ওই প্রতিবেদন মানুষের মনে প্রভাব ফেলে। সাংবাদিকতার মৌলিক জ্ঞান অর্জনে প্রশিক্ষণের কোনো বিকল্প নেই।”

তিনি আরও বলেন, “সমাজের অনিয়ম ও দুর্নীতির বিরুদ্ধে সবাইকে সোচ্চার থাকতে হবে। সেটা হতে পারে পরিবার থেকে। শিশুদের অপরাধমূলক কাজ থেকে দূরে থাকতে হবে। আজকের শিশু আগামীর ভবিষ্যত। তাই তোমরা সঠিক শিক্ষা গ্রহণ করে সমাজ ও রাষ্ট্রের কল্যাণকর কাজে নিজেকে সমর্পণ করবে সেই প্রত্যাশা করছি।”

অতিথির বক্তব্যে বাগেরহাট ফাউন্ডেশনের সাধারণ সম্পাদক প্রবীণ সাংবাদিক আহাদ উদ্দিন হায়দার শিশুদের উদ্দেশে বলেন, “এই প্রশিক্ষণকে কাজে লাগিয়ে তোমাদের চারপাশে থাকা শিশুদের সমস্যা, সম্ভাবনার কথা তুলে আনবে। সেই তথ্য তুলে ধরার একটা প্ল্যাটফর্ম হলো হ্যালো ডট বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম। তোমরা প্রশিক্ষণ গ্রহণ করে তা কাজে লাগিয়ে লেখালেখি করলেই প্রশিক্ষণ স্বার্থক হবে।”

কর্মশালায় মৌলিক সাংবাদিকতার ধারণা, সংবাদ ও ফিচার লিখন, শিশু সাংবাদিক হিসেবে কাজ করার সমস্যা ও সমাধান, মোবাইল ফোনে সংবাদ ও ভিডিও প্রতিবেদন তৈরিসহ বিভিন্ন বিষয়ে হাতেকলমে প্রশিক্ষণ দেওয়া হয়। প্রশিক্ষক হিসেবে ছিলেন সাংবাদিক আফরিন নাহার মিম। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের বাগেরহাট প্রতিনিধি অলীপ ঘটক অনুষ্ঠানটি সঞ্চলনা করেন।

উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে সদর উপজেলা পরিষদের নারী ভাইস চেয়ারম্যান ও মহিলা পরিষদের সাধারণ সম্পাদক রিজিয়া পারভীন, দৈনিক সংবাদের জেলা প্রতিনিধি আজাদুল হক ও প্রথম আলোর জেলা প্রতিনিধি সরদার ইনজামামুল হক উপস্থিত ছিলেন।

এর আগে গত বছরের ২১ অক্টোবরে দুদিনের প্রশিক্ষণ কর্মশালায় বাগেরহাটের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের ১০ জন ছেলে এবং ১০ জন মেয়ে অংশ নেয়। দ্বিতীয় পর্যায়ে ১০ শিশুকে ফলোআপ প্রশিক্ষণে বাছাই করা হয়।