এখন গ্রাম আর শহরের মধ্যে কোনো তফাৎ নেই: অর্থমন্ত্রী

কমিটি ঘোষণা ছাড়াই শেষ হয়েছে কুমিল্লার নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের সম্মেলন।

কুমিল্লা প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 Dec 2022, 03:58 PM
Updated : 3 Dec 2022, 03:58 PM

অতীতের তুলনায় ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ডের মাধ্যমে বাংলাদেশ সারাবিশ্বে এখন রোল মডেলে হিসেবে বিবেচিত হয়েছে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

তিনি বলেন, “পৃথিবীর অন্যান্য দেশ এখন বাংলাদেশকে অনুসরণ করছে। ২০৩০ সালের মধ্যে উচ্চ মধ্যমশীল এবং ২০৪১ সালের মধ্যে বাংলাদেশ উন্নত দেশে পরিণত হবে। অতীতে গ্রাম এবং শহরের মধ্যে তফাৎ ছিল। এখন গ্রাম এবং শহরের মধ্যে কোনো তফাৎ নেই।”

শনিবার সকালে নাঙ্গলকোট উপজেলা আওয়ামী লীগের ত্রি-বার্ষিক সম্মেলনে ভার্চ্যুয়ালি যুক্ত হয়ে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সভাপতি এসব কথা বলেন। নাঙ্গলকোট আরিফুর রহমান সরকারি উচ্চ বিদ্যালয় মাঠে এ সম্মেলনের আয়োজন করা হয়।

এ সময় মন্ত্রী আরও বলেন, “এখন দেশের দক্ষিণ-পশ্চিম সব জায়গায় উন্নয়ন হচ্ছে। পদ্মা সেতু নির্মিত হয়েছে। মেট্রো রেল ডিসেম্বরে উদ্বোধন হবে। পায়রা বন্দর, রূপপুর পারমাণবিক বিদ্যুৎকেন্দ্র, বঙ্গবন্ধু ট্যানেল নির্মিত হচ্ছে। দেশ সবক্ষেত্রে উন্নয়নে এগিয়ে যাচ্ছে।

“গত ১০ বছরে জিডিপি প্রবৃদ্ধি ৭ দশমিক ৪ শতাংশ বৃদ্ধি পেয়েছে। বর্তমানে দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। দারিদ্র্য হ্রাস পেয়েছে। মাথাপিছু আয় বেড়েছে। কর্মসংস্থান বৃদ্ধি পেয়েছে।“

উপজেলা আওয়ামী লীগের যুগ্ম আহ্বায়ক ছাদেক হোসেন ভূঁইয়ার সভাপতিত্বে সম্মেলনে আরও বক্তব্য দেন কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ও সাবেক রেলমন্ত্রী মজিবুল হক, আওয়ামী লীগের ত্রাণ ও সমাজকল্যাণ সম্পাদক সুজিত রায় নন্দী, বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী আবদুস সবুর।

সম্মেলনে কোনো নতুন কমিটি ঘোষণা করা হয়নি। শীর্ষ দুই পদে একাধিক প্রত্যাশী থাকায় সবার সঙ্গে আলোচনা সাপেক্ষে আগামী সাত দিনের মধ্যে নতুন কমিটি ঘোষণা করা হবে বলে জানানো হয়।

সম্মেলনের সমাপ্তি টেনে কুমিল্লা দক্ষিণ জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মজিবুল হক বলেন, “এখানে সবাই আমাদের লোক। সবাই দলের জন্য কাজ করছেন। আগামী নির্বাচনে নৌকার প্রার্থীকে জয় ও শেখ হাসিনার হাতকে আরও শক্তিশালী করতে হবে।”

“এখানকার সংসদ সদস্য অর্থমন্ত্রী লোটাস কামাল ভাই নাঙ্গলকোট উপজেলা ও পৌরসভা আওয়ামী লীগের সুন্দর কমিটি করে দেবেন। ওই কমিটি আগামী দিনে নাঙ্গলকোটে আওয়ামী লীগের নেতৃত্ব দিবে।”

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক