ময়মনসিংহে হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন

আখ ক্ষেতের জমি নিয়ে এ হত্যাকাণ্ড ঘটে বলে জানান পিপি।

ময়মনসিংহ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 May 2023, 06:09 PM
Updated : 14 May 2023, 06:09 PM

ময়মনসিংহের মুক্তাগাছা উপজেলার হত্যা মামলায় চারজনের যাবজ্জীবন কারাদণ্ড দিয়েছে আদালত।

রোববার ময়মনসিংহের বিশেষ জেলা ও দায়রা জজ মো. শাহাদত হোসেন এ রায় ঘোষণা করেন বলে জানান ওই আদালতের সরকারি কৌঁসুলি (পিপি) শেখ আবুল হাসেম।

দণ্ডিতরা হলেন, মুক্তাগাছা উপজেলার বিন্নাকুড়ি গ্রামের আক্কেল আলী (৫০), হোসেন আলী (৫২) ও মরিয়ম (৫৫) এবং বৈঠামারি গ্রামের মনির উদ্দিন (৫২)।

মামলার নথির বরাত দিয়ে পিপি আবুল হাসেম বলেন, ২০০৪ সালের ১২ অগাস্ট জামালপুর জামালপুর সদর উপজেলার বাঁশচড়া ইউনিয়নের জামিরা গ্রামে মো. ইব্রাহিম ৯ বছর মালয়েশিয়ায় চাকরি করে দেশে ফেরেন। তার পূর্বপরিচিত মুক্তাগাছার বিন্নাকুড়ি গ্রামের মজিবুর রহমান মজি তাকে আখ ক্ষেতের জমি কেনার পরামর্শ দেন।

ইব্রাহিম ২ সেপ্টেম্বর ৮০ হাজার টাকা নিয়ে মজির কাছে যান।ওই টাকার লোভে অভিযুক্তরা ইব্রাহিমকে আটক করে নির্যাতন করেন। এক পর্যায়ে শ্বাসরোধ করে তাকে হত্যা করা হয়। এ সময় ইব্রাহিমের সঙ্গে থাকা দুই ভাইকে লাঠি দিয়ে এলোপাতাড়ি মারধর করা হয়। এরপর ইব্রাহিমের মরদেহসহ আহতদের উদ্ধার করে মুক্তাগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে আনা হয়।

ওই দিনই ইব্রাহিমের ভাই মোতালেব ১৭ জনকে আসামি করে মুক্তাগাছা থানায় মামলা করেন। মামলার তদন্তকারী কর্মকর্তা ১৫ জনকে অভিযুক্ত করে আদালতে অভিযোগপত্র জমা দেন। বিচার প্রক্রিয়া শেষে আদালত রোববার এ রায় দেয়।

রায়ে চারজনকে যাবজ্জীবন ও ৫০ হাজার টাকা করে জরিমানা, অনাদায়ে আরও ছয় মাস করে কারাদণ্ড দেওয়া হয়েছে।

যাবজ্জীবন দণ্ডিত আসামি মরিয়ম পলাতক ও মামলা চলাকালীন দুই আসামি মারা গেছেন। এ ছাড়া অন্য আসামিদের খালাস দেওয়া হয়েছে বলে জানান রাষ্ট্রপক্ষের এই আইনজীবী।

আসামি পক্ষের আইনজীবী শহিদুল হক শহিদ বলেন, এ মামলায় আসামিরা ন্যায় বিচার পাননি। রায়ের বিরুদ্ধে উচ্চ আদালতে আপিল করা হবে।