‘চালকের বেশে অপহরণ, কক্সবাজারের পাহাড়ে নিয়ে মুক্তিপণ আদায়’

হাফিজুর জানিয়েছেন, মিয়ানমারের নাগরিক হলেও রোহিঙ্গা তালিকায় তার নাম নেই।

কক্সবাজার প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2023, 10:37 AM
Updated : 6 May 2023, 10:37 AM

কক্সবাজারের টেকনাফে দুর্গম পাহাড়কেন্দ্রিক অপহরণ ও ডাকাতির সঙ্গে জড়িত ছয় রোহিঙ্গাকে গ্রেপ্তার করেছে র‌্যাব; উদ্ধার করা হয়েছে অস্ত্র।

শুক্রবার রাত ১০টা থেকে শনিবার ভোর পর্যন্ত বাহারছড়ার দুর্গম পাহাড়ি এলাকায় অভিযান চালিয়ে তাদের গ্রেপ্তার করা হয় বলে জানান সংস্থার আইন ও গণমাধ্যম শাখার পরিচালক কমান্ডার খন্দকার আল মঈন।

গ্রেপ্তার ব্যক্তিরা হলেন- ‘দলের প্রধান’ হাফিজুর রহমান ওরফে ছালেহ উদ্দিন ওরফে ছলে ডাকাত (৩০), তার সহকারী নুরুল আলম ওরফে নূরু (৪০), আক্তার কামাল ওরফে সোহেল (৩৭), নুরুল আলম ওরফে লালু (২৪), হারুনুর রশিদ (২৩) এবং রিয়াজ উদ্দিন ওরফে বাপ্পী (১৭)।

র‌্যাব-১৫ কার্যালয়ে সংবাদ সম্মেলনে বলা হয়, ইজিবাইক, অটোরিকশার চালকের ছদ্মবেশে চক্রের সদস্যরা হ্নীলা, হোয়াইক্যং, উনচিপ্রাং, শ্যামলাপুর, জাদিমোড়া এলাকার বাসিন্দাদের অপহরণ করে দুর্গম পাহাড়ে নিয়ে মুক্তিপণ আদায় করত। ১২ থেকে ১৫ সদস্যের দলটি মাদক ব্যবসা ও ডাকাতির সঙ্গেও জড়িত।

প্রাথমিক জিজ্ঞাসাবাদের বরাত দিয়ে কমান্ডার খন্দকার আল মঈন বলেন, হাফিজুর রোহিঙ্গাদের সশস্ত্র সংগঠন আরসার সঙ্গে জড়িত। তিনি ২০১২ সালে মিয়ানমার থেকে বাংলাদেশে এলেও তালিকাভুক্ত রোহিঙ্গা নন। বাংলাদেশে অপরাধ করে তিনি মিয়ানমার গিয়ে আশ্রয় নেন।    

হাফিজের বিরুদ্ধে মানবপাচারের অভিযোগ এনে র‌্যাব কর্মকর্তা আরও বলেন, পাহাড়ে অভিযানে গেলে বাহিনীর সদস্যরা র‌্যাবকে লক্ষ্য করে গুলি করে।  

অভিযানে একটি বিদেশি পিস্তল, পাঁচটি গুলি, তিনটি দেশীয় একনলা বড় বন্দুক, দুটি একনলা মাঝারি বন্দুক, ছয়টি একনলা ছোট বন্দুক, ১৭টি তাজা কার্তুজ, চারটি খালি কার্তুজ, দুটি ছুরি ও ছয়টি ধারালো দা উদ্ধার করা হয়।