গোপালগঞ্জে ছয় ইটভাটা মালিককে ৫ লাখ টাকা জরিমানা

অবৈধভাবে এসব ইটভাটা পরিচালিত হচ্ছিল এবং পরিবেশ দূষণ করছিল।

গোপালগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Feb 2023, 02:32 PM
Updated : 1 Feb 2023, 02:32 PM

গোপালগঞ্জের জেলা প্রশাসন ও পরিবেশ অধিদপ্তর অভিযানে চালিয়ে অবৈধভাবে ইটভাটা পরিচালনার দায়ে ছয়জন মালিককে পাঁচ লাখ টাকা জরিমানা করেছে।

বুধবার সদর ও কাশিয়ানী উপজেলার এসব ইটভাটাকে জরিমানা করা হয় বলে পরিবেশ অধিদপ্তরের গোপালগঞ্জ কার্যালয়ের সহকারী পরিচালক মো. আসাদুজ্জামান সাংবাদিকদের জানান। 

এর মধ্যে সাফা ব্রিকসকে ৫০ হাজার, এলমা ব্রিকসকে ৫০ হাজার, পাভেল ব্রিকসকে ১ লাখ ২০ হাজার, স্টার ব্রিকসকে ১ লাখ ২০ হাজার, আরএসবি ব্রিকসকে ৮০ হাজার এবং হাসান ব্রিকসকে ৮০ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালতের বিচারক জেলা প্রশাসকের কার্যালয়ের নির্বাহী হাকিম অরিফ হোসেন।

মো. আসাদুজ্জামান আরও বলেন, “সদর উপজেলার মানিকদাহ, চর পুখুরিয়া, চন্দ্রদিঘলিয়া এবং কাশিয়ানী উপজেলার মাজড়া গ্রামে এই অভিযান পরিচালনা করা হয়। ২০১৯ সালের ইট প্রস্তুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ ও সংশোধন আইনে তাদের জরিমানা করা হয়।

পরিবেশ রক্ষায় ইটভাটায় এই অভিযান অব্যাহত থাকবে জানিয়ে এই কর্মকর্তা বলেন, “জেলার পরিবেশের ক্ষতি করে এমন কোনো অবৈধ ইটভাটা থাকবে না।”

ভ্রাম্যমাণ আদালতে প্রসিকিউটরের দায়িত্ব পালন করেন পরিবেশ অধিদপ্তর গোপালগঞ্জ জেলা কার্যালয়ের পরিদর্শক মনিরুজ্জামান শেখ। অভিযান পরিচালনায় সহযোগিতা করে পুলিশ, ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং আনসার ব্যাটালিয়ন।