‘নারীদের জন্য আসন সংরক্ষণ করে কি দৃষ্টিভঙ্গি বদলেছে?’

“তরুণদের পড়াশোনার পাশাপাশি জেন্ডার সমতা প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে,” বলেন অধ্যাপক মিতু।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 Nov 2023, 03:33 PM
Updated : 24 Nov 2023, 03:33 PM

লৈঙ্গিক সমতা বিষয়ে সেমিনার হয়ে গেল চট্টগ্রামের এশিয়ান ইউনিভার্সিটি ফর উইমেনে।

শুক্রবার ‘জেন্ডার সমতা আনয়নে গণতন্ত্র ও সেকুলারিজম’ শীর্ষক সেমিনারটি আয়োজন করে বাংলাদেশ নারী প্রগতি সংঘ (বিএনপিএস) ও শিক্ষার্থীদের প্লাটফর্ম পিস ক্যাফে।

বিশ্ববিদ্যালয়ের অন্তবর্তীকালীন উপাচার্য ড. ডেভিড টেইলর বলেন, “এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেন সম নাগরিকত্ব, নারীর আধিকার রক্ষায় কাজ করছে। দক্ষিণ এশিয়ার সকল জাতি, গোষ্ঠী, বর্ণের আর্থিক অবস্থাসহ বিভিন্ন ধরনের শিক্ষার্থীর লেখাপড়ার ব্যাবস্থা করেছে।”

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের অধ্যাপক খাদিজা মিতু বলেন, “নারীদের জন্য কিছু আসন সংরক্ষণ করে কি আসলে সমাজের দৃষ্টি পাল্টানো গেছে? তৃতীয় লিঙ্গের মানুষদের কি আসলে আমরা মানুষ মনে করি? সংবিধানে শুরুর সময়ের মূলনীতিগুলো থাকা জরুরি। পাশাপাশি প্রাত্যহিক জীবনে তা অনুসরণ করা, সেটাও খুব গুরুত্বপূর্ণ।

“পুরুষ শাষিত একটা সমাজে আমরা আছি, প্রশাসন ও রাজনীতিতে কিছু নারী বড় পদে আছেন, কিন্তু তারা নারীর প্রতিনিধিত্ব করছে কি না সেটিও ভেবে দেখা দরকার। নারীদের নিরাপত্তা না থাকলে তাদের অধিকার প্রাপ্তির সুযোগ নিশ্চিত করা যাবে না। তরুণদের পড়াশোনার পাশাপাশি জেন্ডার সমতা প্রতিষ্ঠায় এগিয়ে আসতে হবে।”

এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেন পরিচালক ও দর্শনের সহযোগী অধ্যাপক ড. সায়মন ক্লার্ক বলেন, “গণতন্ত্র, ইহজাগতিকতা তরুণ সমাজকে জানতে হবে। রাষ্ট্রের সকল জনগোষ্ঠীর মতামতকে গুরুত্ব দিয়েই সমাজে গণতান্ত্রিক চর্চাকে এগিয়ে নিতে হবে।”

এশিয়ান ইউনিভার্সিটি ফর ইউমেনের পরিচালক (এডমিশন) রেহানা আলম খান বলেন, “জেন্ডার সমতা একটি বৈশ্বিক ধারণা হলেও বাংলাদেশের ইতিহাস ও সংস্কৃতির সাথে এর গভীর যোগ আছে। গামের্ন্টস শিল্পসহ বিভিন্ন খাতে নারীর অংশগ্রহণ রয়েছে, সেগুলোকে গুরুত্বের সাথে নেয়া প্রয়োজন।

“সংবিধান অনুসারে নারী পুরুষের সম অধিকার প্রতিষ্ঠা ও বৈষম্য দূর করতে হবে। সকল অর্জন পুরোপুরি লাভ করতে হলে নারীদের অধিকার নিশ্চিত করতে হবে।”

এইউডব্লিউ’র জনস্বাস্থ্য বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মহিউদ্দিন আহসানুল কবির চেীধুরী বলেন, “অধিকার, শিক্ষা, সম্পত্তি ও শ্রমের অধিকার সব মিলিয়েই নারী অধিকার। পুরুষতন্ত্রের বীজ অনেক গভীরে। আমাদের দেশের অর্ধেক শিক্ষার্থী নারী। তাদের সুবিধা-অসুবিধা নিয়ে ভাবতে হবে। ঘরে বাইরে সমাজে শিক্ষা ও কর্মক্ষেত্রে সবাইকে নারীর অধিকার নিশ্চিতে সক্রিয় হতে হবে।”

বিএনপিএস কেন্দ্রীয় কার্যালয়ের কর্মসূচি সমন্বয়কারী মনিরুজ্জামান মুকুল ধারণাপত্র উপস্থাপন করেন।

সেমিনারে উপস্থিত ছিলেন বিএনপিএসের ফেরদৌস আহমেদ, নিবেদিতা বমা, রুনা শাকিল আরা, এস এম এরশাদ উল করিম, পিস ক্যাফে, এশিয়ান ইউনিভার্সিটি এর ফর ইউমেনের ভাইস প্রেসিডেন্ট ফওজিয়া সালসাবিল সিনথিয়া, কো-প্রেসিডেন্ট তাসনুভা রহমান ঐশি, সিরাজুম মুনীরা বিনতে হাফিজ।