ঢাকার পথে ‘কক্সবাজার এক্সপ্রেস’

কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ছাড়া ট্রেনটি চট্টগ্রাম হয়ে ঢাকা পৌঁছবে রাত ৯টা ১০ মিনিটে।

নিজস্ব প্রতিবেদকও টেকনাফ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 Dec 2023, 07:14 AM
Updated : 1 Dec 2023, 07:14 AM

ঢাকার পথে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করল ‘কক্সবাজার এক্সপ্রেস’।

শুক্রবার দুপুর সাড়ে ১২টায় ট্রেনটি কক্সবাজার আইকনিক রেল স্টেশন থেকে যাত্রী নিয়ে ঢাকার পথে রওনা দেয় বলে জানান স্টেশনটির মাস্টার গোলাম রব্বানী।  

কক্সবাজারের সঙ্গে ঢাকার ট্রেন যোগাযোগ চালুর লক্ষ্যে পর্যটন নগরীর ঝিলংজায় ঝিনুকের আদলে তৈরি করা হয়েছে এশিয়ার সবচেয়ে বড় আইকনিক রেল স্টেশন।

দোহাজারী থেকে কক্সবাজার পর্যন্ত প্রায় ১০২ কিলোমিটার নতুন নির্মিত রেলপথ গত ১১ নভেম্বর আনুষ্ঠানিক উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর চট্টগ্রাম থেকে দোহাজারী পর্যন্ত রেলপথ আগে থেকেই চালু আছে।

প্রথম দিনে কক্সবাজার থেকে ঢাকার উদ্দেশে ছাড়া ট্রেনটি চট্টগ্রাম হয়ে ঢাকা পৌঁছাবে রাত ৯টা ১০ মিনিটে।

কক্সবাজার ছেড়ে চট্টগ্রাম এসে পৌঁছানোর সময় নির্ধারণ করা হয়েছে বিকাল ৩টা ৪০ মিনিট। সেখানে ২০ মিনিট বিরতি দিয়ে চট্টগ্রাম থেকে ট্রেনটি বিকাল ৪টায় ছেড়ে ঢাকা বিমানবন্দর স্টেশনে পৌঁছবে রাত ৮টা ৩০ মিনিটে, সেখানে ৩ মিনিটের বিরতি দিয়ে সোজা কমলাপুর স্টেশনে পৌঁছবে।

শুক্রবার ঢাকা থেকে ট্রেনটি রাত ১০টা ৩০ মিনিটে ছেড়ে কক্সবাজার পৌঁছবে পরদিন সকাল ৬টা ৪০ মিনিটে। সে হিসাবে পর্যটন নগরে যাওয়ার সময় লাগবে ৮ ঘণ্টা ১০ মিনিট।

পূর্ব রেলের এসিওপিএস মোহাম্মদ আবু বক্কর সিদ্দিকী এর আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেছিলেন, ঢাকা-কক্সবাজার-ঢাকা রুটে এক জোড়া আন্তঃনগর ট্রেন চলাচল করবে। ট্রেনটি চলবে ৭৮০ জন যাত্রী নিয়ে।

ঢাকা থেকে কক্সবাজারের পথে শোভন চেয়ারের ভাড়া ধরা হয়েছে ৫০৫ টাকা। শীতাতপ নিয়ন্ত্রিত স্নিগ্ধা শ্রেণির জন্য গুনতে হবে ৯৬০ টাকা। আর এসি সিট ও এসি বার্থের জন্য ভাড়া ধরা হয়েছে যথাক্রমে ১১৫৬ টাকা ও ১৭৩১ টাকা।

ঢাকা থেকে কক্সবাজারগামী ৮১৪ নম্বর ট্রেনটির সাপ্তাহিক বন্ধের দিন সোমবার। আর কক্সবাজার থেকে ঢাকাগামী ৮১৩ নম্বর ট্রেনটি বন্ধ থাকবে মঙ্গলবার।

আগামী ১০ ডিসেম্বর পর্যন্ত এই রুটে ট্রেনের সব টিকেট অগ্রিম বিক্রি হয়ে গেছে।

রেলওয়ে কর্মকর্তারা জানান, পর্যটকদের স্বাচ্ছন্দ্য ও নিরাপদ ভ্রমণের জন্য কোরিয়ান কোচ দিয়েই ট্রেন পরিচালনার সিদ্ধান্ত হয়েছে।

আরও পড়ুন:

Also Read: পর্যটন নগরীর ট্রেন ‘কক্সবাজার এক্সপ্রেস’ থামবে কেবল চট্টগ্রামে

Also Read: চট্টগ্রাম-কক্সবাজার রেলপথে কোন আসনে কত ভাড়া