চাঁপাইনবাবগঞ্জ ২ আসনের উপ-নির্বাচন: কেন্দ্রে কেন্দ্রে যাচ্ছে ভোটের উপকরণ

চাঁপইনবাবগঞ্জ-২ আসনে ১২২টি এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ৯৭টি কেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 Jan 2023, 08:36 AM
Updated : 31 Jan 2023, 08:36 AM

চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনের উপ-নির্বাচনের ভোট কেন্দ্রগুলোতে নির্বাচনী সরঞ্জাম পাঠানো শুরু হয়েছে।

মঙ্গলবার দুপুরে রিটার্নিং ও সহকারী রিটার্নিং কর্মকর্তারা ইলেকট্রনিক ভোটিং মেশিনসহ (ইভিএম) ভোটের প্রয়োজনীয় উপকরণ প্রিজাইডিং কর্মকর্তাদের হাতে তুলে দেন।

নাচোল, গোমস্তাপুর ও ভোলাহাট উপজেলা নিয়ে গঠিত চাঁপাইনবাবগঞ্জ-২ আসনের কেন্দ্রগুলোর জন্য নিজ নিজ উপজেলা সদর থেকে নির্বাচন সামগ্রী হস্তান্তর করা হয়। আর চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের কেন্দ্রগুলোর জন্য নির্বাচনী সামগ্রী হস্তান্তর করা হয় জেলা স্টেডিয়াম থেকে।

প্রিজাইডিং কর্মকর্তারাও আইনশৃঙ্খলা বাহিনীর সদস্যদের সঙ্গে নিয়ে পর্যায়ক্রমে কেন্দ্রে যেতে শুরু করেছেন।

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের সহকারী রিটার্নিং কর্মকর্তা রওশন আলী জানান, নির্বাচন সুষ্ঠু করতে সব ধরনের প্রস্তুতি নেওয়া হয়েছে। কোনো ইলেকট্রনিক ভোটিং মেশিনে সমস্যা দেখা দিলে তা তাৎক্ষণিক পরিবর্তনের ব্যবস্থাও রয়েছে।

চাঁপইনবাবগঞ্জ-২ আসনে ১৮০টি কেন্দ্রের মধ্যে ১২২টি এবং চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২ কেন্দ্রের মধ্যে ৯৭টি কেন্দ্র গুরুত্বপূর্ণ হিসেবে চিহ্নিত করেছে পুলিশ।

সকালে চাঁপাইনবাবগঞ্জ স্টেডিয়ামে পুলিশ সদস্যদের ব্রিফিং শেষে পুলিশ সুপার এ এইচ এম আবদুর রকিব সাংবাদিকদের বলেন, চাঁপাইনবাবগঞ্জের দুটি আসনের উপ-নির্বাচনে আইন-শৃঙ্খলা বাহিনীর ১ হাজার ৮০০ জন সদস্য মোতায়েন থাকবে। এছাড়া ৩৩ জন ম্যাজিস্ট্রেট ও ১৩ প্লাটুন বিজিবি দায়িত্ব পালন করবে।

জেলা নির্বাচন কর্মকর্তা মোতাওয়াক্কিল রহমান বলেন, চাঁপাইনবাবগঞ্জ-২ আসনে ১৮০টি ভোট কেন্দ্রে ১৮০ জন প্রিজাইডিং কর্মকর্তা এবং ১ হাজার ২৩০ জন সহকারী প্রিজাইডিং অফিসার ও ২ হাজার ৪৬০ জন পোলিং অফিসার ভোট গ্রহণের দায়িত্বে থাকবেন।

এই আসনে মোট ভোটার ৪ লাখ ৫ হাজার ৪৫০ জন। এর মধ্যে পুরুষ ২ লাখ ১ হাজার ১৭০ জন এবং নারী ২ লাখ ৪ হাজার ২৮০ জন।

অপরদিকে চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনে ১৭২টি ভোট কেন্দ্রে ১৭২ জন প্রিজাইডিং, ১ হাজার ২৪০ জন সহকারী প্রিজাইডিং ও ২ হাজার ৪৮০ জন পোলিং অফিসার ভোট গ্রহণ করবেন।

এ আসনে মোট ভোটার ৪ লাখ ১১ হাজার ৪৯৫ জন। এর মধ্যে পুরুষ ভোটার ২ লাখ ৫ হাজার ৮৮৩ জন এবং নারী ভোটার ২ লাখ ৫ হাজার ৬১২ জন।

বিএনপির দুই সংসদ সদস্য হারুনুর রশীদ হারুন চাঁপাইনবাবগঞ্জ-৩ এবং মো. আমিনুল ইসলাম চাঁপাইনবাবগঞ্জ-২ আসন থেকে পদত্যাগ করায় আসন দুইটি শূন্য ঘোষণা করা হয়।

পরে আসন দুটিতে আগামী ১ ফেব্রুয়ারি উপ-নির্বাচনের তারিখ ঠিক করে তফসিল ঘোষণা করে নির্বাচন কমিশন।

Also Read: চাঁপাইনবাবগঞ্জের দুই আসনের উপ নির্বাচনে ১২ জনের মনোনয়নপত্র জমা