বলিভিয়ার প্রেসিডেন্টের কাছে রাষ্ট্রদূত ফয়জুননেসার পরিচয়পত্র পেশ

রাষ্ট্রদূত ফয়জুননেসা ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত থেকে অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে বলিভিয়ার দায়িত্ব পালন করবেন।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 29 Sept 2022, 06:25 AM
Updated : 29 Sept 2022, 06:25 AM

ব্রাজিলে নিযুক্ত দক্ষিণ আমেরিকায় বাংলাদেশের একমাত্র রাষ্ট্রদূত সাদিয়া ফয়জুননেসা লাপাজের গ্র্যান্ড পিপলস হলে বলিভিয়ার প্রেসিডেন্ট লুইস আলবার্তো আর্সে কাতাকোরার কাছে পরিচয়পত্র পেশ করেছেন।

পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, রাষ্ট্রদূত ফয়জুননেসা ব্রাসিলিয়ায় বাংলাদেশ দূতাবাসে নিযুক্ত থেকে অনাবাসিক রাষ্ট্রদূত হিসেবে বলিভিয়ার দায়িত্ব পালন করবেন।

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে দক্ষিণ আমেরিকায় বাংলাদেশের প্রথম নারী রাষ্ট্রদূত হিসেবে ব্রাজিল মিশনে যোগ দেন রাষ্ট্রদূত ফয়জুননেসা।

বাংলাদেশ মিশন জানিয়েছে, গত সোমবার পরিচয়পত্র পেশ করার পর বলিভিয়ার প্রেসিডেন্টের সাথে সংক্ষিপ্ত বৈঠক করেন রাষ্ট্রদূত।

১৯৭০ সালের সাধারণ নির্বাচন থেকে শুরু করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে একাত্তরের মুক্তিযুদ্ধ, পাকিস্তানি বাহিনীর গণহত্যা এবং পঁচাত্তরের ১৫ অগাস্ট বঙ্গবন্ধুকে সপরিবারে হত্যার ঘটনা তিনি বৈঠকে তুলে ধরেন। 

লাতিন আমেরিকার কিংবদন্তী নেতা ফিদেল কাস্ত্রোর সাথে বঙ্গবন্ধুর বন্ধুত্বের বিষয়টি আলোচনায় এলে প্রেসিডেন্ট আলবার্তো বঙ্গবন্ধুর প্রতি শ্রদ্ধা জানান।

রোহিঙ্গা পরিস্থিতি নিয়ে রাষ্ট্রদূত বাংলাদেশের উদ্বেগের কথা বলিভিয়ার প্রেসিডেন্টকে জানান। জাতিসংঘের বিভিন্ন উন্নয়ন ফোরামে বাংলাদেশ ও বলিভিয়ার সহযোগিতামূলক সম্পর্কের কথাও বলেন।

প্রেসিডেন্ট আলবার্তো বলেন, উন্নয়নশীল দেশ হিসেবে বাংলাদেশ ও বলিভিয়া উন্নয়ন-সহযোগী হিসেবে নিজেদের প্রতিষ্ঠিত করতে পারে।

বহুপক্ষীয় ফোরামে বাংলাদেশের ঘনিষ্ঠ অংশীদার বলিভিয়ার সাথে ভবিষ্যতে বাণিজ্য সম্পর্ক আরও জোরদারের বিষয়ে তারা দুজনেই একমত হন। বিশেষ করে ওষুধ রপ্তানি, তৈরি পোশাক ও নিটওয়্যার, প্লাস্টিক ও চামড়াজাত পণ্যে সম্ভবনাময় বলিভিয়ার বাজার সম্প্রসারণে বাংলাদেশ আগ্রহী বলে জানান রাষ্ট্রদূত।

তিনি বাংলাদেশ সফরের জন্যে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আমন্ত্রণ পৌঁছে দিলে প্রেসিডেন্ট আলবার্তো তা সাদরে গ্রহণ করেন।

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মজীবনীমূলক গ্রন্থ ‘অসমাপ্ত আত্মজীবনী’ এবং বাংলাদেশের লোকশিল্পের নিদর্শন হিসেবে নকশী কাঁথা প্রেসিডেন্ট আলবার্তোকে উপহার দেন রাষ্ট্রদূত।

বলিভিয়ার ভাইস-মিনিস্টার ফর ফরেন অ্যাফেয়ার্স এরউইন ফ্রেডি মামানি মাচাকা বৈঠকের সময় উপস্থিত ছিলেন।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক