আমিরাতে জাতীয় শোক দিবস পালন

অনুষ্ঠানে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের প্রশংসনীয় আর্থ-সামাজিক অগ্রগতি ও উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে আশাবাদ ব্যক্ত করেন, বঙ্গবন্ধু কন্যার রূপকল্প ধরেই বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশ একটি সুখি-সমৃদ্ধ উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হবে।

জাহাঙ্গীর কবীর বাপপি
Published : 15 August 2022, 03:23 PM
Updated : 15 August 2022, 03:23 PM

সংযুক্ত আরব আমিরাতের আবুধাবিতে বাংলাদেশ দূতাবাস ও দুবাইয়ে বাংলাদেশ কন্স্যুলেট নানা আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে ভাবগম্ভীর পরিবেশে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৭ তম শাহাদাৎ বার্ষিকী ও জাতীয় শোক দিবস পালন করেছে।

স্থানীয় সময় সোমবার সকালে দূতাবাস প্রাঙ্গণে দেশটিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফরের নেতৃত্বে জাতীয় পতাকা অর্ধনমিত করণ ও বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ করে দূতাবাস, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবি, বাংলাদেশ সমিতি, বাংলাদেশের পতাকাবাহী প্রতিষ্ঠান জনতা ব্যাংক ও বিমান বাংলাদেশ এয়ারলাইনস এবং বিভিন্ন রাজনৈতিক ও সামাজিক সংগঠন।

পরে দূতাবাস মিলানায়তনে দিবসটির তাৎপর্য তুলে ধরে প্রদত্ত রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করে শোনান দূতাবাসের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ উপলক্ষে রাষ্ট্রদূত মোহাম্মদ আবু জাফর এর সভাপতিত্বে এবং শ্রম কাউন্সেলর (লোকাল) লুৎফুন নাহার নাজিমের পরিচালনায় এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

এতে বঙ্গবন্ধু পরিষদ কেন্দ্রীয় কমিটি আবুধাবির সভাপতি ইফতেখার হোসেন বাবুল, বাংলাদেশ সমিতি ইউএই-র সভাপতি মোয়াজ্জেম হোসেন,শওকত আকবর, বঙ্গবন্ধু পরিষদ আবুধাবির সাধারণ সম্পাদক নাছির তালুকদার, আজিম সিকদার ,সৈয়দ লুৎফুর রহমান, এস এম রফিকুল ইসলাম, আশিষ বড়ুয়া, আক্তার হোসেন রাজু , জাকের হোসেন জসিম ,বশির ভুইয়াসহ অন্যান্যরা বক্তব্য দেন।

পরবর্তীতে, বঙ্গবন্ধুর জীবনীভিত্তিক একটি প্রামাণ্য চিত্র দেখানো হয়।

এতে রাষ্ট্রদূত দেশ ও আন্তর্জাতিক পরিমণ্ডলে বাংলাদেশের প্রশংসনীয় আর্থ-সামাজিক অগ্রগতি ও উন্নয়নের বিভিন্ন দিক তুলে ধরে আশাবাদ ব্যক্ত করেন, বঙ্গবন্ধু কন্যার রূপকল্প ধরেই বিশ্ব পরিমণ্ডলে বাংলাদেশ একটি সুখি-সমৃদ্ধ উন্নত রাষ্ট্র হিসেবে প্রতিষ্ঠিত হবে।

বঙ্গবন্ধুর আদর্শ এবং রাজনৈতিক, অর্থনৈতিক ও উন্নয়ন দর্শনকে হৃদয়ে ধারণ করে তার স্বপ্নের সোনার বাংলা গড়ার কাজে নিবেদিত তাঁরই সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ঐক্যবদ্ধভাবে সহযোগিতা করতে রাষ্ট্রদূত সবার প্রতি উদাত্ত আহ্বান জানান।

সবশেষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতা এবং পঁচাত্তরের ১৫অগাস্ট সকল শহীদদের বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে দোয়া করা হয়।

দুবাই কনস্যুলেটে আয়োজিত অনুরূপ আলোচনা সভায় সভাপতিত্ব করেন কন্সাল জেনারেল বি এম জামাল হোসেন।