মাতৃভাষা দিবস উদযাপনে যুক্তরাষ্ট্রে নানা প্রস্তুতি

কর্মসূচি ঘোষণা করেছে জাতিসংঘ সদর দপ্তরসহ প্রবাসী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 Feb 2024, 05:54 AM
Updated : 4 Feb 2024, 05:54 AM

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস উপলক্ষ্যে ২১ ফেব্রুয়ারি যুক্তরাষ্ট্রে নানা কর্মসূচি ঘোষণা করেছে জাতিসংঘ সদর দপ্তরসহ প্রবাসী সামাজিক ও সাংস্কৃতিক সংগঠনগুলো।

নিউ ইয়র্কে জাতিসংঘ সদর দপ্তর জানায়, ওইদিন স্থানীয় সময় সন্ধ্যা ৫টা থেকে তাদের অনুষ্ঠান শুরু হবে। জাতিসংঘের শীর্ষ কর্মকর্তাসহ বিভিন্ন দেশের কূটনীতিকরা এতে অংশ নেবেন। অনুষ্ঠানে প্রবাসের বিশিষ্টজনরাও থাকবেন বলে আয়োজকদের পক্ষ থেকে জানানো হয়।

নিউ ইয়র্কে বাংলাদেশ কনস্যুলেটে অস্থায়ীভাবে নির্মিত শহীদ বেদিতে প্রবাসীদের সঙ্গে নিয়ে ফুল দেবেন বলে জানান কনস্যুলেটের কর্মকর্তারা। মুক্তধারার পক্ষ থেকে এবারও বাংলাদেশের সময়ের সঙ্গে মিলিয়ে ২০ ফেব্রুয়ারি দুপুরে জাতিসংঘ সদর দপ্তরের সামনে দ্যাগ হ্যামারসজোল্ড পার্কে অস্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়ার কর্মসূচি রয়েছে।

অপরদিকে ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশনের উদ্যোগে মহান একুশে উদযাপনের বিস্তারিত কর্মসূচি অনুষ্ঠিত হবে উডসাইডে কুইন্স প্যালেসে। ২০ ফেব্রুয়ারি সন্ধ্যা থেকে একুশের প্রথম প্রহর পর্যন্ত এসব অনুষ্ঠানের সাংস্কৃতিক পর্বে থাকবে বিপা, উদীচী, বহ্নিশিখা, বাফা, আড্ডা, শিল্পকলা একাডেমি এবং রবীন্দ্র একাডেমি।

এর আগে ১১ ফেব্রুয়ারি জ্যাকসন হাইটস সংলগ্ন পিএস ৬৯-এর মিলনায়তনে প্রবাস প্রজন্মের অংশগ্রহণে ভাষা দিবসের আলোকে চিত্রাঙ্কন, কবিতা আবৃত্তি ও বাংলা স্বরবর্ণ লিখন প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে বলে জানায় সংগঠনটি। ‘সম্মিলিত মহান একুশ উদযাপন’ এর কর্মসূচির ব্যাপারে বিস্তারিত জানতে সাঈদা আকতার লিলি, গাজী সামসউদ্দিন, মোল্লা মনিরুজ্জামান, তাজুল ইসলাম, মহিউদ্দিন দেওয়ান, স্বপন বড়ুয়া ও মোহাম্মদ হোসেন খানের সঙ্গে যোগাযোগ করতে বলা হয়েছে।

এদিকে নিউ ইয়র্কে ‘বাংলাদেশ সোসাইটি’ সম্মিলিত উদযাপন উপলক্ষ্যে কমিউনিটির সামাজিক-সাংস্কৃতিক, ক্রীড়া, পেশাজীবী ও রাজনৈতিক সংগঠনের সঙ্গে মতবিনিময় সভা করেছে। সভায় জানানো হয়, ইতোমধ্যে প্রায় ৪০টি সংগঠন তাদের নাম নিবন্ধন করেছে। সোসাইটির আয়োজনে এবারও ২০ ফেব্রুয়ারি সন্ধ্যায় উডসাইডের তিব্বত কমিউনিটি সেন্টারে সম্মিলিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও মহান শহীদ দিবস পালন করা হবে।

লস অ্যাঞ্জেলেসের কাছে প্যারিস সিটির পাবলিক লাইব্রেরি চত্বরে নির্মিত স্থায়ী শহীদ মিনারে ফুল দেওয়া, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠান হবে স্থানীয় সময় সকাল ৯টা থেকে বিকাল ৪টা পর্যন্ত। মাতৃভাষা দিবস উদযাপন কমিটির সভাপতি শহীদ আহমেদ মিঠু এবং প্রতিষ্ঠাতা-সভাপতি মোহাম্মদ রহমান রাজু জানান, ভাষা আন্দোলন সম্পর্কে প্রবাস প্রজন্ম ও ভিনদেশিদের জানাতে প্রস্তুতি চলছে। এলাকার নির্বাচিত জনপ্রতিনিধিরাও আসতে পারেন এ অনুষ্ঠানে।

এদিকে পেনসিলভেনিয়া থেকে আশরাফুল ইসলাম আরিফ জানান, বৃহত্তর ফিলাডেলফিয়ার ৬টি স্কুলে মাতৃভাষা দিবস উদযাপনের আনুষ্ঠানিক ঘোষণা দেওয়া হয়েছে। ‘বৈচিত্র্যে ঐক্য’ (ইউনিটি ইন ডাইভার্সিটি) স্লোগানে আন্তর্জাতিক বোঝাপড়াকে উৎসাহিত ও প্রচার করতে শহরের নর্থ ইস্ট উচ্চ বিদ্যালয়, রাউনহার্স্ট প্রাথমিক বিদ্যালয়, পেন আলেক্সান্দার মিডল স্কুল, অ্যালাইন লক স্কুল, হেনরি লিয়া স্কুল এবং আপারডারবি হাই স্কুলে এসব অনুষ্ঠান হবে।