'ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে'র আয়োজনে দ্বিতীয় ওয়েবিনার ১৩ অগাস্ট

১৩ অগাস্ট অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ওই ওয়েবিনারে ‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বাঙালি জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং বর্তমানে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক হারুন-অর-রশীদ।

প্রবাস ডেস্ক
Published : 9 August 2022, 10:35 AM
Updated : 9 August 2022, 10:35 AM

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শতবার্ষিকী যুগপৎভাবে উদযাপনের ধারাবাহিকতায় ‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বাঙালি জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠা’ শীর্ষক এক ওয়েবমিনারের আয়োজন করেছে যুক্তরাজ্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থীদের সংগঠন ‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’।

লন্ডনের স্থানীয় সময় ১৩ অগাস্ট অর্থনীতিবিদ কাজী খলীকুজ্জমান আহমদ এর সভাপতিত্বে অনুষ্ঠিতব্য ওই ওয়েবিনারে ‘বঙ্গবন্ধুর রাষ্ট্রচিন্তা ও বাঙালি জাতি-রাষ্ট্র প্রতিষ্ঠা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করবেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি এবং বর্তমানে জার্মানির হাইডেলবার্গ বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু অধ্যাপক হারুন-অর-রশীদ।

অধ্যাপক হারুন-অর-রশীদের পঠিত প্রবন্ধের উপর আলোচনা করবেন ইউরোপীয় ইউনিয়নে বাংলাদেশ মিশন প্রধান ও রাষ্ট্রদূত মাহবুব হাসান সালেহ।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’ দ্বৈত শতবার্ষিকী উদযাপনে তিনমাসব্যাপী উৎসবের অংশ হিসেবে দুইটি ওয়েবিনারের প্রথমটি প্রথমটি গত ৩১ জুলাই অনুষ্ঠিত হয়েছে।

বাংলা একাডেমি ও একুশে পদকপ্রাপ্ত লেখক, শিক্ষাবিদ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের সাবেক অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত প্রথম ওয়েবিনারে দুইটি প্রবন্ধ উপস্থাপন করা হয়।

প্রথমটির শিরোনাম ছিল ‘ঢাকা বিশ্ববিদ্যালয়: গনতন্ত্র বনাম গুনতন্ত্র (মেরিটোক্রাসি)’, যেটি উপস্থাপন করেন, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আন্তর্জাতিক সম্পর্ক বিভাগের শিক্ষক ও সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ- এর পরিচালক অধ্যাপক ইমতিয়াজ আহমেদ।

প্রবন্ধের উপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের উইমেন অ্যান্ড জেন্ডার স্টাডিজ বিভাগের সাবেক চেয়ারম্যান অধ্যাপক সৈয়দ শাইখ ইমতিয়াজ।

ওয়েবিনারে ‘দ্য রোল অব ঢাকা ইউনিভার্সিটি ইন প্রমোটিং জেন্ডার রাইটস অ্যান্ড ইনক্লুসিভ এডুকেশন’ শীর্ষক দ্বিতীয় প্রবন্ধটি উপস্থাপন করেন বাংলাদেশ ওপেন ইউনিভার্সিটির প্রোভিসি এবং ইউনিভার্সিটি কলেজ, লন্ডনের ভিজিটিং অধ্যাপক মাহবুবা নাসরীন।

এ প্রবন্ধের ওপর আলোচনা করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষক অধ্যাপক যোবাইদা নাসরীন।

অনুষ্ঠানে আরও বক্তব্য দেন সংগঠনের সভাপতি বীর মুক্তিযোদ্ধা দেওয়ান গৌস সুলতান এবং যুগ্ম সম্পাদক সৈয়দ আবু আকবর আহমদ ইকবাল।

‘ঢাকা বিশ্ববিদ্যালয় অ্যালামনাই ইন দ্য ইউকে’ এর উদ্যোগে বঙ্গবন্ধু এবং ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার শতবার্ষিকীর তিনমাসব্যাপী আয়োজনটি শেষ হবে আগামী ১১ সেপ্টেম্বর গ্রেটার লন্ডনের ব্রেন্টউডের ইডেন গার্ডেনস ভেন্যুতে সমাপনী অনুষ্ঠানের মধ্য দিয়ে।

এতে বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরীর প্রধান অতিথি হিসেবে উপস্থিত থাকার কথা রয়েছে। এছাড়াও প্রকাশিত হচ্ছে দ্বৈত শতবার্ষিকীর বিশেষ সুভ্যেনির।

তৌফিক ইমরোজ খালিদী
প্রধান সম্পাদক ও প্রকাশক