জাতীয় নির্বাচনে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সহযোগিতা চেয়ে স্মারকলিপি

আসন্ন নির্বাচনে ‘বিএনপিসহ স্বাধীনতাবিরোধীরা নাশকতা করতে পারে’ বলে আশঙ্কার কথা জানানো হয়।

যুক্তরাজ্য প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 Dec 2023, 08:20 AM
Updated : 7 Dec 2023, 08:20 AM

বাংলাদেশের আসন্ন জাতীয় সংসদ নির্বাচনে ‘বিএনপিসহ স্বাধীনতাবিরোধী মৌলবাদীরা নাশকতা করতে পারে’ এই আশঙ্কা করে ব্রিটিশ সরকারের সহযোগিতা চেয়েছে ‘বঙ্গবন্ধু লেখক এবং সাংবাদিক ফোরাম, ইউকে’।

এ উপলক্ষ্যে সোমবার বিকেলে লন্ডনের ওয়েস্টমিনিস্টারের ১০ নং ডাউনিং স্ট্রিটে ব্রিটিশ প্রধানমন্ত্রীর বরাবর লেখা একটি স্মারকলিপি পৌঁছায় সংগঠনটি।

এসময় উপস্থিত ছিলেন সংগঠনের সাধারণ সম্পাদক শাহ মোস্তাফিজুর রহমান বেলাল এবং উপদেষ্টা সাংবাদিক বাতিরুল হক সরদার।

বাংলাদেশের জনগণের স্বাধীন ভোটাধিকারের পক্ষে কাজ করার আহ্বান জানিয়ে স্মারকলিপিতে বলা হয়, “আসন্ন দ্বাদশ সংসদ নির্বাচনে বন্ধুপ্রতিম রাষ্ট্র হিসেবে ব্রিটিশ সরকার অগ্রণী ভূমিকা পালন করবে বলে বাংলাদেশের জনগণ আশাবাদী। ৭২ সালে জানুয়ারি মাসে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান পাকিস্তানের কারাগার থেকে মুক্ত হয়ে লন্ডনে এলে ব্রিটিশ সরকারের ভূমিকা বাঙালি জাতি শ্রদ্ধার সঙ্গে স্মরণে রেখেছে।”

তত্ত্বাবধায়ক সরকারের দাবিতে বিএনপির আন্দোলনকে ‘সন্ত্রাসবাদের’ সঙ্গে তুলনা করে স্মারকলিপিতে আরও বলা হয়, “এবছর ২৪ অক্টোবর বিএনপির কর্মীরা বাংলাদেশের প্রধান বিচারপতির বাসভবনে হামলা, ভাংচুর ও লুটপাট চালায়। এক পুলিশ সদস্যকে নির্মমভাবে পিটিয়ে হত্যা এবং সাংবাদিকদের উপর হামলা-নির্যাতন করে।”

বাংলাদেশের ধর্মনিরপেক্ষ গণতান্ত্রিক প্রক্রিয়াকে সমর্থন করার জন্য যুক্তরাজ্যকে আহ্বান জানানো হয় স্মারকলিপিতে। অভিযোগ করা হয়, “২০১৪ ও ২০১৮ সালের সাধারণ নির্বাচনের আগেও বিএনপি এবং তার মিত্ররা হাজার হাজার অগ্নিসংযোগের মাধ্যমে সন্ত্রাসী কার্যক্রম চালিয়েছিল। গণতান্ত্রিক প্রক্রিয়াকে বাধাগ্রস্ত করতে এবং অগণতান্ত্রিক শক্তিকে মদদ জুগিয়ে প্রতিটি জাতীয় নির্বাচনের আগে বিএনপি বাংলাদেশের জনগণকে আতঙ্কিত করে।”