আমিরাতে ‘প্রবাসের ছিন্নপত্র’ বইয়ের প্রকাশনা উৎসব

৫২ জন প্রবাসীর চিঠি প্রকাশিত হয়েছে এ বইয়ে।

জাহাঙ্গীর কবীর বাপপিসংযুক্ত আরব আমিরাত থেকে
Published : 1 March 2024, 07:33 PM
Updated : 1 March 2024, 07:33 PM

সংযুক্ত আরব আমিরাতে ‘প্রবাসের ছিন্নপত্র’ শিরোনামে ৫২ প্রবাসীর লেখা চিঠির বইয়ের প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হয়েছে।

শুক্রবার দুবাইয়ে এ উৎসবে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই ও উত্তর আমিরাতের কনসাল জেনারেল বিএম জামাল হোসেন।

বিশেষ অতিথি ছিলেন দুবাই কনস্যুলেট লেডিস গ্রুপের সভাপতি আবিদা হোসেন।

প্রধান অতিথি বলেন, “আমরা যখন থেকে ইন্টারনেট প্রযুক্তি ব্যবহার শুরু করলাম তখন থেকে আর চিঠি লিখি না, যদিও একসময় যোগাযোগের প্রধান বাহন ছিল চিঠি। রবি ঠাকুরের ভ্রাতুষ্পুত্রী ইন্দিরা দেবী চৌধুরানীকে লেখা চিঠিপত্র সাহিত্যের অমূল্য সম্পদ। ‘প্রবাসের ছিন্নপত্র’ও একদিন তার উপযুক্ত মূল্যায়ন পাবে।”

‘আরবান রিডার্স’ এর প্রতিষ্ঠাতা নওশের আলী বলেন, “আমরা নিজেরা বই পড়ি এবং যারা বই পড়তে ভালোবাসেন তাদের নিয়ে কাজ করি। আরবান রিডার্স দীর্ঘ কয়েকবছর ধরে প্রবাসীদের বই পড়ার পাশাপাশি লেখালেখিতে উৎসাহ দিয়ে আসছে। দুবাইয়ের প্রথম ও দ্বিতীয় বাংলাদেশ বইমেলায় আরবান রিডার্স সক্রিয় অংশগ্রহণ করেছে এবং কোভিড মহামারীর ডায়েরি ‘লকডাউন’ এবং ‘প্রবাসের ছিন্নপত্র’ এর মতো বই প্রকাশ করেছে।”

জুলফিকার খানের উপস্থাপনায় আলোচনায় অন্যান্যদের মধ্যে অংশ নেন মামুন রেজা, নেসার রেজা খান, আব্দুল্লাহ আল শাহীন ও কাজী ইসমাইল আলম।

‘প্রবাসের ছিন্নপত্র’ বইটি সম্পাদনা করেছেন কামরুল হাসান জনি। বিভিন্ন পেশার প্রবাসীদের মধ্য থেকে নির্বাচিত ৫২ জন লেখকের চিঠি প্রকাশিত হয়েছে এ বইয়ে। ঢাকার অমর একুশের বইমেলায় সাহিত্যদেশ প্রকাশনীর স্টলে বইটি পাওয়া যাচ্ছে।