গ্রিসে আগুনে পুড়ে ছাই বাংলাদেশি উদ্যোক্তা মৌসুমীর স্বপ্ন

মৌসুমী জানান, দীর্ঘ ১৬ বছর পরিশ্রম করে এ ব্যবসা প্রতিষ্ঠান গড়েছিলেন তিনি।

মতিউর রহমান মুন্নাগ্রিস থেকে
Published : 11 Oct 2023, 08:39 AM
Updated : 11 Oct 2023, 08:39 AM

গ্রিসে রাতের আঁধারে পুড়ে ছাই হয়ে গেছে বাংলাদেশি এক নারী উদ্যোক্তার স্বপ্ন। দীর্ঘ ১৬ বছর পরিশ্রমে তিল তিল করে গড়ে তোলা তার ব্যবসা প্রতিষ্ঠান আগুনে পুড়ে গেল মাত্র কয়েক মিনিটে। 

দেশটির রাজধানী এথেন্সের আখারনুন রোডে মঙ্গলবার রাতে নারী উদ্যোক্তা ও গ্রিস আওয়ামী লীগের নারী বিষয়ক সম্পাদক মৌসুমী পারভীনের দোকানে এ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে।

এতে প্রতিষ্ঠানে থাকা বাংলাদেশি মুদ্রায় প্রায় দেড় কোটি টাকার মালামাল পুড়ে ছাই হয়ে গেছে বলে দাবি করেন মৌসুমী।

স্থানীয়রা জানান, অগ্নিকাণ্ডের সময় দোকানের ভেতরে কেউ ছিল না, মধ্যরাত হওয়ায় রাস্তায়ও লোকজনের চলাচল ছিল না। হঠাৎ দোকানে আগুন দেখে আশপাশের প্রবাসী বাংলাদেশিরা মৌসুমীকে খবর দেন।

কিন্তু ততক্ষণে পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে চলে যায়। সব হারিয়ে রাস্তায় কান্নায় ভেঙে পড়েন মৌসুমী। 

খবর পেয়ে ঘটনাস্থলে ফায়ার সার্ভিসের কর্মীরা আসার আগেই আগুন তিনতলার বারান্দায় পৌঁছে যায়। একসময় তারা আগুন নিয়ন্ত্রণ করতে পারলেও দোকানের কিছুই বাঁচাতে পারেননি।

গ্রিসে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আসুদ আহমেদ ঘটনাস্থল পরিদর্শন করেছেন ও সহায়তার আশ্বাস দিয়েছেন। এসময় তার সঙ্গে ছিলেন দূতাবাসের মিনিস্টার মোহাম্মাদ খালেদ, দ্বিতীয় সচিব রাবেয়া বেগম এবং দূতাবাসের আরও কয়েকজন কর্মকর্তা।

এছাড়া ঘটনাস্থলে ঘুরে যান বাংলাদেশ কমিউনিটি ইন গ্রিসের সাবেক সভাপতি আব্দুল কুদ্দুস, আওয়ামী লীগ গ্রিস শাখার সভাপতি মান্নান মাতুব্বর, সহ সভাপতি মিয়া মিজান, সাবেক সাধারণ সম্পাদক আলফা মিজান ও আহসানউল্লাহ হাসান।

সাংবাদিকদের প্রশ্নে অগ্নিকাণ্ডের সঠিক কারণ বলতে পারেননি ক্ষতিগ্রস্ত প্রবাসী মৌসুমী পারভীন। তিনি জানান, দীর্ঘ ১৬ বছর পরিশ্রম করে এ ব্যবসা প্রতিষ্ঠান গড়েছিলেন তিনি। গ্রিক ফায়ার সার্ভিসের চূড়ান্ত প্রতিবেদনে অগ্নিকাণ্ডের রহস্য উদ্ঘাটন হবে বলে আশা তার।