জেনিভায় জাতিসংঘ অফিসে মাতৃভাষা দিবসের অনুষ্ঠান

রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান তার বক্তব্যে মাতৃভাষা সংরক্ষণ ও প্রচারের পাশাপাশি কিছু ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য মাতৃভাষায় প্রাথমিক শিক্ষা কার্যক্রমের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

প্রবাস ডেস্ক
Published : 24 Feb 2023, 05:08 PM
Updated : 24 Feb 2023, 05:08 PM

ভাষার শক্তিকে কাজে লাগিয়ে জনগণকে সংযুক্ত করা এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নকে ত্বরান্বিত করার আহ্বান জানানো হয়েছে সুইজারল্যান্ডের জেনিভায় বাংলাদেশ স্থায়ী মিশন কর্তৃক আয়োজিত এক অনুষ্ঠানে।

সুইজারল্যান্ডের স্থানীয় সময় মঙ্গলবার আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে সকল ভাষার প্রতি শ্রদ্ধা জানানোর জন্য জাতিসংঘের কার্যালয়ে ওই অনুষ্ঠানটির আয়োজন করা হয়।

রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান তার স্বাগত বক্তব্যে মাতৃভাষা সংরক্ষণ ও প্রচারের পাশাপাশি কিছু ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য মার্তৃভাষায় প্রাথমিক শিক্ষা কার্যক্রমের জন্য বাংলাদেশ সরকারের বিভিন্ন পদক্ষেপের কথা তুলে ধরেন।

রাষ্ট্রদূত রহমান বলেন, ভাষার অবক্ষয় রোধে বহুভাষিক শিক্ষা অত্যন্ত গুরুত্বপূর্ণ।এসময় তিনি জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাকে জাতিসংঘের অন্যতম দাপ্তরিক ভাষা করার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহ্বান পুনর্ব্যক্ত করেন।

উপ-স্থায়ী প্রতিনিধি সঞ্চিতা হকের উপস্থাপনায় আলোচনায় অংশ নিয়ে দক্ষিণ আফ্রিকা, অস্ট্রেলিয়া, পানামা এবং ভারতের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূতগণ ভাষাগত অন্তর্ভুক্তির বিষয়ে তাদের নিজস্ব দেশের অভিজ্ঞতা বর্ণনা করেন এবং ভাষার শক্তিকে কাজে লাগিয়ে জনগণকে সংযুক্ত করা এবং অন্তর্ভুক্তিমূলক উন্নয়নকে ত্বরান্বিত করার ওপর জোর দেন।

তারা বিশ্বে ভাষাগত ও সাংস্কৃতিক বৈচিত্র্য রক্ষার প্রয়োজনীয়তার ওপরও জোর দেন।

অনুষ্ঠানে প্যানেলিস্ট হিসেবে আরও বক্তব্য দেন অধ্যাপক ও লেখক সৈয়দ মনজুরুল ইসলাম এবং ডিভিশন অব কনফারেন্স ম্যানেজমেন্টের পরিচালক কিরা ক্রুগলিকোভা।

ইউনিভার্সিটি অব অ্যাপ্লাইড সায়েন্সেস জেনিভা-র পরিচালক জোয়েল লিবোয়া সাংস্কৃতিক পার্থক্য বোঝার এবং উপলব্ধি করার জন্য বহুভাষিক প্লাটফর্মে সামাজিক সাংস্কৃতিক শিক্ষার গুরুত্ব তুলে ধরে মূল বক্তব্য দেন।

ইউনেস্কোর মহাপরিচালকের পক্ষে জেনিভাস্থ ইউনেস্কো অফিসের পরিচালক অ্যানা লুইজা থম্পসন-ফ্লোরেস মহাপরিচালকের বাণী পড়ে শোনান।

সকল প্যানেলিস্ট ইউনেস্কোতে ২১শে ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে পালন করার জন্য বাংলাদেশের উদ্যোগকে প্রশংসার সাথে স্মরণ করেন।  

অনুষ্ঠানের শুরুতে জাতীয় পতাকা অর্ধনমিত করেন রাষ্ট্রদূত মোহাম্মদ সুফিউর রহমান। আলোচনা অনুষ্ঠানে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও উপ-পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করে শোনানো হয়।

এরপর আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উপর একটি প্রামাণ্য ভিডিওচিত্র পরিবেশন করা হয়।

রাষ্ট্রদূত ছাড়াও আলোচনায় অংশ নেন সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি জমাদার নজরুল ইসলাম।

এদিকে অনুষ্ঠানে সুইজারল্যান্ড আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শ্যামল খান জানান, সংগঠনটি ২৬ ফেব্রুয়ারি মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করবে।

উপস্থিত সকলকে উক্ত অনুষ্ঠানে উপস্থিত থাকার আমন্ত্রণ জানান তিনি।

জাতিসংঘ সদস্য দেশসমূহের উচ্চ পর্যায়ের কূটনীতিক, জাতিসংঘের কর্মকর্তা, সমাজকর্মী ও জেনিভাস্থ বাংলাদেশি কমিউনিটির সদস্যদের উপস্থিতিতে আয়োজিত এ অনুষ্ঠান ছিল কানায় কানায় পূর্ণ।