কুয়েতে পৌঁছেছেন ৫০ বাংলাদেশি নার্স

কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের অধীনে দেশটির বিভিন্ন সরকারি হাসপাতালে দায়িত্ব পালনের জন্য বাংলাদেশি নার্সদের প্রথম ব্যাচের ৫০ জন কুয়েত এসে পৌঁছেছেন।

আ হ জুবেদ, কুয়েত থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 June 2022, 04:57 PM
Updated : 19 June 2022, 04:57 PM

স্থানীয় সময় রোববার সকাল ৭টায় আল-জাজিরা এয়ারওয়েজ এর একটি ফ্লাইটে কুয়েতে পৌঁছান তারা।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান ও দূতাবাসের অন্যান্য কর্মকর্তারা এবং সংশ্লিষ্ট কোম্পানির কর্মকর্তারা কুয়েত আর্ন্তজাতিক বিমান বন্দরে সদ্য নিয়োগপ্রাপ্ত নার্সদের ফুল দিয়ে স্বাগত জানান। এসময় কুয়েতে দায়িত্ব পালনের জন্য প্রথম ব্যাচের নার্স হিসেবে নির্বাচিত হওয়ায় অভিনন্দন জানান।

কুয়েতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. আশিকুজ্জামান বাংলাদেশ থেকে কুয়েতে আগত নার্সদের স্বাগত জানিয়ে বলেন, “আজ কুয়েতে বাংলাদেশের শ্রমবাজারের ইতিহাসে একটি গুরুত্বপূর্ণ দিন। আমি দায়িত্ব গ্রহণের পর থেকে কুয়েতে বাংলাদেশের শ্রমবাজার বৃদ্ধি এবং বাংলাদেশ থেকে দক্ষ জনশক্তি নিতে কুয়েতের বিভিন্ন মন্ত্রণালয়ের উচ্চপদস্থ কর্মকর্তা এবং জনশক্তি আমদানির সাথে সংযুক্ত কোম্পানির নেতৃস্থানীয় কর্মকর্তাদের সাথে দূতাবাস নিয়মিত যোগাযোগ চালিয়ে যাচ্ছে।”

তিনি জানান কুয়েতের স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক অনুমতিপ্রাপ্ত হয়ে মোট ৯৯৮ জন নার্স বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিডেট (বোয়েসেল)- এর মাধ্যমে নিয়োগের জন্য দূতাবাসে গত ডিসেম্বর ২০২১ তারিখে চাহিদাপত্র দাখিল করেছিলেন। সেই অনুযায়ী, বাংলাদেশ দূতাবাস বাংলাদেশে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ে চাহিদাপত্র পাঠায়।

চলতি বছরের জানুয়ারি মাসে কুয়েতের স্বাস্থ্য  মন্ত্রণালয় ও কোম্পানির প্রতিনিধি সমন্বয়ে গঠিত বাছাই কমিটি দুই কোম্পানিতে নার্স নিয়োগের জন্য বাংলাদেশ সফর করে এবং মোট ৭৫৪ জন নার্সকে চূড়ান্তভাবে মনোনীত করে।

বাংলাদেশ থেকে আগত নার্সদের বাসস্থানসহ সব সুযোগ-সুবিধা পর্যবেক্ষণ এবং নতুন শ্রমবাজারের খোঁজে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় এবং বোয়েসেল- এর সমন্বয়ে একটি প্রতিনিধিদল গত ৭ মে কুয়েত সফর করে।

রাষ্ট্রদূত বলেন, “ইতোমধ্যে চূড়ান্তভাবে বাছাইকৃত নার্সদের মধ্যে ২৯৯ জন নার্সের ভিসা ইস্যু করা হয়েছে। তাদের মধ্যে থেকে প্রথম ব্যাচে ৫০ জন নার্স প্রথমবারের মতো কুয়েতে সরকারিভাবে বিনা খরচে  কুয়েতে এসেছে।ভিসাপ্রাপ্ত বাকি নার্সরা এ মাসের মধ্যেই কাজে যোগ দিবেন। নির্বাচিত বাকি নার্সরা বাংলাদেশ হতে প্রক্রিয়া সম্পন্ন করে শিগগিরই কুয়েতে তাদের কর্মস্থলে যোগ দিবেন বলে আশা করা যাচ্ছে।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!