দুই পার্লামেন্ট সদস্যের সঙ্গে মতবিনিময় করলেন সুইডেনপ্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা

সুইডেন প্রবাসী বাংলাদেশি কমিউনিটির নেতারা সেদেশের পার্লামেন্টের লেফট পার্টির দুই সংসদ সদস্যের সঙ্গে দেখা করে বাংলাদেশের ‘চিহ্নিত সন্ত্রাসী, রাজাকার এবং দেশদ্রোহী’দের অপপ্রচারের বিভ্রান্ত না হওয়ার আহ্বান জানিয়েছেন। 

সুইজারল্যান্ড প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 May 2022, 02:47 PM
Updated : 5 May 2022, 02:47 PM

সুইডিশ পার্লামেন্টে স্থানীয় সময় বুধবার বাংলাদেশ কেন্দ্রিয় সংগঠনের উদ্যোগে লেফট পার্টির সদস্য জন্স হোল্মস এবং লোরেনা দেলগাদোর সঙ্গে মতবিনিময়ের সময় এ আহ্বান জানান বাংলাদেশি কমিউনিটির নেতারা।

মতবিনিময় সভায় বাংলাদেশের চলমান পরিস্থিতি নিয়ে আলোচনা করা হয়।

এ সভায় সুইডেনে বসবাসরত বাঙালিদের পক্ষ থেকে শেখ হাসিনা সরকারের বিভিন্ন উন্নয়নের চিত্র তুলে ধরার পাশাপাশি বাংলাদেশ-বিরোধী ‘প্রোপাগান্ডা’র বিরুদ্ধে সোচ্চার হওয়ার আহ্বান জানানো হয়।

এসময় বাংলাদেশি কমিউনিটির নেতারা বিভিন্ন তথ্য-উপাত্তসহ বিএনপি-জামায়াতের ধ্বংসাত্মক রাষ্ট্রবিরোধী জঙ্গিবাদী কার্যকলাপ সুইডেনের দুই পার্লামেন্ট সদস্যের কাছে তুলে ধরেন।

মতবিনিময় সভায় তারা বলেন, বাংলাদেশকে উন্নয়নশীল ও সেক্যুলার দেশে পরিণত করার ক্ষেত্রে এবং জঙ্গিবাদ দমনে  বঙ্গবন্ধু কন্যা জীবনের ঝুঁকি নিয়ে কাজ করে যাচ্ছেন। 

এছাড়া সরকারের উন্নয়ন, নারীর অধিকার, রোহিঙ্গা সমস্যা আইনশৃঙ্খলা রক্ষা, স্থিতিশীল ধারবাহিক সরকারের প্রয়োজনীয়তায় প্রবাসী বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে কিছু দাবি পেশ করা হয় ।

দাবিগুলোর মধ্যে উল্লেখযোগ্য হলো-  বাংলাদেশ থেকে দক্ষ জনবল চাকরি দিয়ে সুইডেনে আনা, বাংলাদেশে বিনিয়োগ করা,  সুইডিশ সংসদের  মাধ্যমে জাতিসংঘ ও ইউরোপীয় ইউনিয়নের মাধ্যমে অবৈধ বাংলাদেশি অভিবাসীদের নিজের দেশে ফেরত নিয়ে তাদের নিশ্চিত ও সুন্দর জীবনের নিশ্চয়তা প্রদান করা, সুইডেনে বসবাসরত বাংলাদেশিদের জন্য স্থায়ী সাংস্কৃতিক কেন্দ্র নির্মাণ, বাংলাদেশে থেকে আমদানি বৃদ্ধি করা, আন্তজাতিক মাতৃভাষা দিবসের সম্মানে এখানে একটি স্থায়ী শহীদ মিনার নির্মাণ, বাংলাদেশিদের জন্য বাংলা ভাষায় ড্রাইভিং লাইসেন্সের পরীক্ষার ব্যবস্থা করা, সুইডেনের একটি রাস্তা সারা বিশ্বের নিপীড়িত মানুষের নেতা বাংলাদেশের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নামে  করা, বাংলাদেশি শিক্ষার্তীদের জন্য আরও বেশি বৃত্তি দেওয়া ইত্যাদি।

সুইডিশ সরকারের শরিক দল লেফট পার্টির সংসদ সদস্য জেন্স হোল্মস তার বক্তব্যে বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাথে তার ঢাকায় সাক্ষাতের কথা উল্লেখ করে শেখ হাসিনা ও তার সরকারের ভুয়সী প্রশংসা করেন। তিনি বাংলাদেশ ও সুইডেনের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক আরও জোরদার  জন্য সুইডিশ পার্লামেন্টে কার্যকর ভূমিকা রাখার কথা ব্যক্ত করেন।

লেফট পার্টির আরেক সংসদ সদস্য লোরেনা দেলগাদো তার বক্তব্যে পশ্চিমা দেশগুলোর শিল্পায়নে বাংলাদেশ যে অনেক বেশি নেতিবাচকভাবে জলবায়ু পরিবর্তনের  শিকার হচ্ছে তা উল্লেখ করে বাংলাদেশকে এ ব্যাপারে সহযোগিতা এবং রোহিঙ্গা ইস্যু নিয়ে সুইডিশ ও  ইউরোপীয় পার্লামেন্ট কথা বলার আশ্বাস দেন।

তিনি বাংলাদেশ সম্পর্কে সুইডিশ সরকারের ইতিবাচক মনোভাবের কথা উল্লেখ করেন।

সভায় বাংলাদেশ কেন্দ্রিয় সংগঠনের সাধারণ সম্পাদক খালেদ চৌধুরী তার বক্তব্যে বলেন, “রোহিঙ্গাদের শুধু সাহায্য করলেই হবে না, সুইডেন ও ইউরোপিয়ানদের মিয়ানমারকে আরও চাপ দিতে হবে, যেন তারা রোহিঙ্গাদের নিজ দেশে সসম্মানে নিয়ে যায়।” 

বাংলাদেশ কেন্দ্রীয় সংগঠনের নেতা জনাব দলিল উদ্দিন শেখ হাসিনা সকারের আমলে বাংলাদেশের উন্নয়নের কথা উল্লেখ করেন এবং জামায়াত-বিএনপির শাসনামলে  জঙ্গিবাদের উত্থান ও বোমা হামলার কথা স্মরণ করিয়ে দিয়ে সুইডেনকে বাংলাদেশ সরকারের সাথে আরও গভীরভাবে কাজ করার আহ্বান জানান।

সভায় আরও বক্তব্য দেন সংগঠনের নেতা হেদায়েতুল ইসলাম। তিনি সুইডেন থেকে বাংলাদেশের বিরোধী প্রোপাগান্ডার বিরুদ্ধে সোচ্চার হবার আহ্বান জানান।

এছাড়া সভায় উপস্থিত ছিলেন সংগঠনের নেতা নওরোজ চৌধুরী, আনিস হাসান তপন, মান্না দে, পরিমল দেব পিনকু, শ্যামল দত্ত, আব্দুল আজিজ, আরিফ হোসাইন, ফরহাদ রেজা, জমির উদ্দিন, মহসিন হোসেন,  মিকাইল হোসাইন এবং কবির আহমেদসহ অনেকে।

সভা শেষে লেফট পার্টির সদস্যরা সবাইকে পার্লামেন্ট ঘুরিয়ে দেখান এবং বিভিন্ন কার্যক্রম সম্পর্কে অবহিত করেন।

বাংলাদেশি কমিউনিটির পক্ষ থেকে লেফট পার্টির সংসদ সদস্যদের বঙ্গবন্ধুর আত্মজীবনী (ইংরেজি অনুবাদ) ও সুইডেনে বসবাসরত প্রবাসী বাঙালি সুইডেন যুবলীগের আহ্বায়ক যুবায়দুল হক সবুজ কর্তৃক প্রকাশিত ও সুইডিশ ভাষায় অনুবাদিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ‘ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ’ বইটি উপহার দেওয়া হয়।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!