এফবিসিসিআই ও ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের সমঝোতা

দুই দেশের বাণিজ্য ও বিনিয়োগ সহযোগিতা বাড়াতে সমঝোতা স্মারক সই করেছে দে‌শের ব্যবসায়ী‌দের শীর্ষ সংগঠন ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার।

ফারিয়া নূর, প্যারিস থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Nov 2021, 07:36 AM
Updated : 15 Nov 2021, 07:43 AM

শুক্রবার ফ্রান্সের রাজধানী প্যারিসে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন এবং ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের সভাপতি কাজী এনায়েত উল্লাহ নিজ নিজ সংগঠনের পক্ষে এ চুক্তিতে সই করেন।

উভয় সংগঠনের মধ্যে চুক্তি সইয়ের প্রয়োজনীয়তা বিষয়ে জানতে চাইলে এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, “বাংলাদেশ থেকে যারা ফ্রান্সে বিভিন্ন ব্যবসা করতে চান বা বাংলাদেশি পণ্য রপ্তানি করতে চান, তারা ব্যবসায়িক যে কোনো ধরনের সমস্যার সম্মুখীন হলে ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বার বিষয়টি টেক কেয়ার করবে। অন্যদিকে ফ্রান্সের কেউ বাংলাদেশে বিনিয়োগ করতে গিয়ে যে কোনো সমস্যার মুখোমুখি হলে এফবিসিসিআই সেটি দেখভাল করবে।”

বাংলাদেশে বিনিয়োগের বহুমুখী সুবিধার কথা তুলে ধরে ফ্রান্সের ব্যবসায়ীদের প্রতি বিনিয়োগের আহ্বান জানান তিনি।

অন্যদিক কাজী এনায়েত উল্লাহ বলেন, “এ চুক্তি সম্পাদনের মাধ্যমে ফ্রান্স ও বাংলাদেশ উভয় দেশের ব্যবসায়ীদের মাধ্যমে যে শক্তি অর্জিত হবে তাকে কাজে লাগিয়ে বাংলাদেশের অগ্রগতিকে আমরা আরও এগিয়ে নিয়ে যেতে চাই। ফ্রান্স তথা ইউরোপে বাংলাদেশি পণ্য রপ্তানিতে যে কোনো ধরনের সমস্যা মোকাবেলায় আমি এবং আমার সংগঠন কাজ করবো। আমরা সমৃদ্ধিময় বাংলাদেশের স্বপ্ন দেখি।”

ফ্রান্স-বাংলাদেশ ইকোনমিক চেম্বারের প্রধান কার্যালয়ে চুক্তি স্বাক্ষর অনুষ্ঠানে আরও বক্তৃতা দেন এফবিসিসিআই ভাইস প্রেসিডেন্ট এম এ মোমেন, সিনিয়র সহ সভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু এবং মো. আমিনুল হক শামীম, সাবেক সহ সভাপতি মো. হেলাল উদ্দিন, পরিচালক শমী কায়সার, প্রীতি চক্রবর্তী, মো. সাইফুল ইসলাম, খান আহমেদ শুভ, ড. ফেরদৌসী বেগম, বেঙ্গল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের পরিচালক জেসমিন আক্তার ও ফকরুল আকম সেলিম, শরিফ আল মমিন, টি এম রেজা, সুব্রত ভট্টাচার্য শুভ, তাপস বড়ুয়া রিপন ও এমদাদুল হক স্বপন।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!