যুক্তরাষ্ট্রে সম্মাননা পেলেন ‘কোয়ালিটি গুরু’ সুবীর চৌধুরী

তার বাবা সুশীল কুমার চৌধুরী চট্টগ্রামের চকবাজারে একটা ওষুধের দোকান চালাতেন। নাম ছিল ‘বেগম ফার্মেসি’। বাবার চাওয়া ছিল সুবীর বড় হয়ে চিকিৎসক হবে।

নিউ ইয়র্ক প্রতিনিধিবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 Dec 2020, 05:04 AM
Updated : 15 Dec 2020, 05:04 AM

কিন্তু চিকিৎসক না হলেও যুক্তরাষ্ট্রে এখন বড় কোম্পানিগুলোর মন্দা কাটিয়ে উঠতে, অর্থ সাশ্রয়ে, বিলিয়ন ডলার লাভ কিংবা উৎকৃষ্ট পণ্যের উৎপাদন ক্ষমতা বাড়াতে বাস্তবভিত্তিক পরামর্শ দেন সুবীর চৌধুরী (৫৩)।

বুধবার ‘সিসিল সি ক্রেগ লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ নামে সম্মাননা পেয়েছেন ‘কোয়ালিটি গুরু’ নামে পরিচিত বাংলাদেশি-আমেরিকান এ ব্যবস্থাপনা পরামর্শক। এক ভার্চুয়াল অনুষ্ঠানে তাকে এ সম্মাননা দেয় বিশ্বের ৮০ হাজার পেশাজীবীর প্রতিষ্ঠান ‘আমেরিকান সোসাইটি ফর কোয়ালিটি’।

সুবীর ক্যালিফোর্নিয়ায় বসবাস করেন। রোববার সন্ধ্যায় অনুভূতি জানিয়ে তিনি বলেন, “আমি গভীরভাবে সম্মানিত এবং কৃতজ্ঞতাবোধ করছি আমার জীবনকে এভাবে সমৃদ্ধ করার জন্য আমার ক্লায়েন্ট এবং সহকর্মীদের কাছে। তারাই বছরের পর বছর ধরে এ পুরস্কার অর্জনের জন্য আমাকে যোগ্য করতে আন্তরিক অর্থে সহযোগিতা করেছেন।”

সুবীর চৌধুরীকে কয়েক বছর আগে নিউ ইয়র্ক টাইমস ‘লিডিং কোয়ালিটি এক্সপার্ট’ হিসেবে অভিহিত করেছে। তার লেখার বিষয় ‘সিক্স সিগমা দর্শন’। বিজনেস উইক তাকে আখ্যা দিয়েছে ‘দ্য কোয়ালিটি প্রফেট’ বলে।

তার বই ‘দ্য ডিফারেন্স’ ইউএসএ টুডের সর্বাধিক বিক্রিত বইয়ের তালিকায় স্থান পেয়েছে। ‘দ্য থিংকারস ৫০’ তাকে বিশ্বের গুরুত্বপূর্ণ চিন্তাবিদের তালিকায় স্থান দিয়েছে চারবার। বস্টনের হার্ভার্ড বিশ্ববিদ্যালয় ও লন্ডন স্কুল অব ইকোনমিকসে তার নামে ফেলোশিপ আছে।

সুবীর চৌধুরী বর্তমানে ‘এএসআই কনসালটিং গ্রুপের’ চেয়ারম্যান এবং প্রধান নির্বাহী কর্মকর্তা। ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া বার্কলেতে তিনি প্রতিষ্ঠা করেছেন ‘সুবীর চৌধুরী-মালিনী চৌধুরী বাংলাদেশ স্টাডিজ সেন্টার’।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!