সিঙ্গাপুরে রাষ্ট্রপতির সম্মাননা পেলেন প্রবাসী শিপন

সিঙ্গাপুরে করোনাভাইরাস প্রতিরোধে সচেতনতা সৃষ্টিতে এবছর দেশটির রাষ্ট্রপতির দেওয়া ‘প্রেসিডেন্টস ভলান্টিয়ারিজম অ্যান্ড ফিল্যানট্রফি অ্যাওয়ার্ড’ পেলেন ওমর ফারুকী শিপন নামে এক প্রবাসী বাংলাদেশি।

শরীফ উদ্দীন, সিঙ্গাপুর থেকেবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 Oct 2020, 08:20 AM
Updated : 19 Oct 2020, 08:20 AM

মহামারী শুরু হওয়ার পর থেকে সিঙ্গাপুরে গৃহবন্দি প্রবাসী শ্রমিকদেরকে সামাজিক যোগাযোগ মাধ্যমে নানাভাবে সহযোগিতা করার জন্য ‘পিপলস অব গুড’ ক্যাটাগরিতে তিনি সরকার ঘোষিত ৩১ জন সম্মানিত ব্যক্তির মধ্যে একজন।

স্থানীয় সময় শনিবার দুপুরে দেশটির ইসথানা ভবনে এক অনুষ্ঠানের মাধ্যমে শিপনের হাতে এ সম্মাননা তুলে দেন প্রেসিডেন্ট হালিমা ইয়াকুব।

শিপনের বাড়ি চাঁদপুরের মতলব উত্তর থানায়। সিঙ্গাপুরে একটি বহুজাতিক  কোম্পানিতে কাজ করেন তিনি।

ওমর ফারুকী শিপন জানান, আজ থেকে প্রায় পাঁচ বছর আগে ‘সিঙ্গাপুরে আমরা প্রবাসী বাংলাদেশি’ নামে ফেইসবুকে একটি পেইজ খুলেন যেখানে এদেশের প্রবাসী শ্রমিকদের বিভিন্ন সমস্যা-অনুভূতি তুলে ধরেন তিনি। স্থানীয় আইন-কানুনসহ শ্রমিকদের নানা সংবাদ উঠে আসে তার লেখায়।

এছাড়া স্থানীয় পত্রিকাগুলো থেকে সংবাদ বঙ্গানুবাদ করে শিপন তার পেইজে দেন। ফলে প্রবাসীরা সহজেই পেইজটির প্রতি মনযোগী হয়ে উঠে এবং মহামারীর সময় সারাবিশ্বের সঠিক তথ্য সেই পেইজ থেকে জানতে পারে। প্রবাসীদের মনোবল চাঙ্গা রাখতে পেইজে নানা রকম বিষয় নিয়ে লাইভ অনুষ্ঠানও প্রচার করা হয়।

২০১০ সালে স্নাতক ডিগ্রি শেষ করে জীবিকার সন্ধানে সিঙ্গাপুরে আসেন শিপন। কর্মজীবনের পাশাপাশি তিনি একজন লেখক ও সাংবাদিক। ‘মাইগ্র্যান্ট লাইফ, স্টোরিজ অব রেভেরিস্ট’ নামে ২০১৯ সালে প্রকাশিত তার একটি বইও আছে যেটি সিঙ্গাপুর ন্যাশনাল লাইব্রেরির তালিকাভুক্ত।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!