টরন্টোয় প্রবাসীদের জন্য ‘ডিজিটাল কনস্যুলার সেবা’ চালু

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষ্যে  ‘ডিজিটাল কনস্যুলার সেবা’ চালু করেছে কানাডার টরন্টোতে বাংলাদেশ কনস্যুলেট জেনারেল।

প্রবাস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 March 2020, 09:54 AM
Updated : 23 March 2020, 09:54 AM

মঙ্গলবার টরন্টোয় কনস্যুলেট জেনারেল অফিসে কনসাল জেনারেল নাঈম উদ্দিন আহমেদ পরীক্ষামূলকভাবে এ সেবা চালু করেন বলে এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, অন্টারিও, সাসকাচুয়ান, ব্রিটিশ কলম্বিয়া, আলবার্টা ও ম্যানিটোবায় বসবাসরত প্রবাসী বাংলাদেশি ও কানাডিয়রা এ সেবা পাবেন। কনস্যুলেট ওয়েবসাইটের ‘কনস্যুলার সেবাসমূহ’ ক্লিক করার মাধ্যমে যে কোনো সেবার জন্য অনলাইনে আবেদন করতে পারবেন এবং ডাকযোগে দ্রুততম সময়ের মধ্যে সেবা নিতে পারবেন।

অনলাইন আবেদন থেকে শুরু করে সেবা পাওয়া পর্যন্ত পুরো প্রক্রিয়াটিতে আবেদনকারীরা প্রতিটি পর্যায়ে স্বয়ংক্রিয় ই-মেইল বার্তার মাধ্যমে তাদের আবেদনের সর্বশেষ অবস্থা জানতে পারবেন। শারীরিক উপস্থিতি প্রয়োজন এমন কয়েকটি কনস্যুলার সেবা যেমন জীবিত থাকার সনদ, জরুরি ট্রাভেল পারমিট ছাড়া অন্যান্য সেবা পেতে আবেদনকারীদের কনস্যুলেটে আসতে হবে না।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, এই প্রথম কোন বাংলাদেশ মিশনে সম্পূর্ণ স্বয়ংক্রিয় ‘ডিজিটাল কনস্যুলার সেবা’ চালু করা হলো। শীঘ্র বাংলাদেশ সরকারের পক্ষ থেকে এর আনুষ্ঠানিক উদ্বোধন করা হবে।

দিনের কর্মসূচির মধ্যে আরও ছিলো জাতীয় পতাকা উত্তোলন, বাণী পাঠ, বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে ফুল দেওয়া, তথ্যচিত্র প্রদর্শনী, আলোচনা সভা, শিশু-কিশোরদের নিয়ে কেক কাটা ও কনস্যুলেট পরিবারের সদস্যের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা।

প্রবাস পাতায় আপনিও লিখতে পারেন। প্রবাস জীবনে আপনার ভ্রমণ,আড্ডা,আনন্দ বেদনার গল্প,ছোট ছোট অনুভূতি,দেশের স্মৃতিচারণ,রাজনৈতিক ও সাংস্কৃতিক খবর আমাদের দিতে পারেন। লেখা পাঠানোর ঠিকানা probash@bdnews24.com। সাথে ছবি দিতে ভুলবেন না যেন!